| |
               

মূল পাতা উপমহাদেশ মিয়ানমারে অভ্যুত্থান : জাতিসংঘের জরুরি বৈঠক


মিয়ানমারে অভ্যুত্থান : জাতিসংঘের জরুরি বৈঠক


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 February, 2021     12:32 PM    


মিয়ানমারে সেনাবাহিনী কর্তৃক ক্ষমতা দখল করে ১ বছরের জন্য সামরিক শাসন জারির বিষয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। খবর এপি ও এএফপির।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকটি অনুষ্ঠিত হবে। সোমবার নিরাপত্তা পরিষদের সদস্যরা বৈঠকের বিষয়টি অনুমোদন করেন।

জাতিসংঘের তরফ থেকে জানানো হয়েছে, দেশটিতে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পরিপ্রেক্ষিতে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার পরিস্থিতি নিয়ে বিবৃতি দেবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে, সোমবার (১ ফেব্রুয়ারি) সকালে মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে দেশটির সেনাবাহিনী। এক বিবৃতিতে সেনাবাহিনী জানায়, দেশের ক্ষমতা কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লেইংয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। অর্থাৎ মিয়ানমারের ক্ষমতা এখন সেনাবাহিনীর দখলে। এছাড়া আগামী এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সোমবার সকাল থেকে দেশটির বড় শহরগুলোতে মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন রয়েছে। ‘টেকনিক্যাল সমস্যার’ কারণে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওর সম্প্রচার বন্ধ রয়েছে। ইতোমধ্যে সুচির সরকারের ২৪ জন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে।
-জেড