| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন দাওরায়ে হাদিসে ছেলেদের মধ্যে ‘প্রথম’ মাদানীনগর মাদরাসার তরিকুল ইসলাম


দাওরায়ে হাদিসে ছেলেদের মধ্যে ‘প্রথম’ মাদানীনগর মাদরাসার তরিকুল ইসলাম


রহমত নিউজ ডেস্ক     26 April, 2023     06:58 PM    


আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত ১৪৪৪ হিজরির দাওরায়ে হাদিস পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম স্থান অধিকার করেছে মাদানীনগর মাদরাসার তরিকুল ইসলাম। তার প্রাপ্ত নম্বর ৯৪৭। এ পরীক্ষায় মাদরাসা সংখ্যা মোট ২২৪৮ টি। পরীক্ষার্থী সংখ্যা ছিল মোট ১৭১৬৬৬ জন।

আজ (২৬ এপ্রিল) বুধবার দুপুরে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত এই পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা কর হয়। বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান দাওরায়ে হাদিসের ফলাফল ঘোষণা করেন। পরীক্ষা মনিটরিং সেলের সদস্যবৃন্দ, পরীক্ষা উপকমিটির সদস্যবৃন্দ এবং নিরীক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

আল জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম মাদানীনগর-ঢাকা (সংক্ষেপে মাদানীনগর মাদ্রাসা) নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জের ঢাকা- চট্রগ্রাম বিশ্বরোডের উত্তর পার্শ্বে অবস্থিত একটি কওমি মাদ্রাসা। দারুল উলুম দেওবন্দের মূলনীতির আলোকে ইদ্রিস সন্দ্বীপি ১৯৮৪ সালের ৩১ ডিসেম্বর এটি প্রতিষ্ঠা করেন। এর ভিত্তি প্রস্তর করেছেন জমিয়ত উলামায়ে হিন্দের তৎকালীন সভাপতি আসআদ মাদানি। মাত্র ১৬ জন ছাত্র নিয়ে এই মাদ্রাসার প্রথম শিক্ষাবর্ষ শুরু হয়। বর্তমানে তার ছাত্র সংখ্যা প্রায় তিন হাজার। প্রতিষ্ঠাতা ইদ্রিস সন্দ্বীপি নিজ এলাকায় ৩০ বছর ধর্মীয় শিক্ষাদানে ব্যয় করার পর ঢাকার কাচপুর ব্রিজের অদূরে নিমাইকাশারী এলাকায় পৌছে সেখানে এ মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটিই মাদানীনগর হিসেবে খ্যাত। এ মাদ্রাসা প্রতিষ্ঠার পর থেকে ১৯৯৫ পর্যন্ত তিনি পরিচালকের দায়িত্ব পালন করেন। তারপর পরিচালনার দায়িত্ব পান প্রতিষ্ঠাতার বড় পুত্র মাওলানা ফয়জুল্লাহ সন্দ্বীপি। প্রায় চার বিঘা জমির উপর প্রতিষ্ঠিত এই মাদ্রাসায় তিনটি ছাত্রাবাস (যথাক্রমে সাত তলা,ছয় তলা ও তিন তলা) ও একটি আট তলা বিশিষ্ট আধুনিক নির্মাণ শিল্পে সমৃদ্ধ মসজিদ রয়েছে।