| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন দাওরায়ে হাদিস পরীক্ষার ফল প্রকাশ; পাসের হার ৮০.৪৪


দাওরায়ে হাদিস পরীক্ষার ফল প্রকাশ; পাসের হার ৮০.৪৪


রহমত নিউজ ডেস্ক     26 April, 2023     06:52 PM    


আজ আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত ১৪৪৪ হিজরির দাওরায়ে হাদিস পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ৮০.৪৪ শতাংশ। এবারের পরীক্ষায় মোট দুই হাজার ২৪৮টি মাদরাসার শিক্ষার্থী অংশ নেন। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৮ হাজার ১৮ জন। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৮৩৩ জন এবং ছাত্রী ১২ হাজার ১৮৫ জন।

আজ (২৬ এপ্রিল) বুধবার দুপুরে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত এই পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা কর হয়। বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান দাওরায়ে হাদিসের ফলাফল ঘোষণা করেন। পরীক্ষা মনিটরিং সেলের সদস্যবৃন্দ, পরীক্ষা উপকমিটির সদস্যবৃন্দ এবং নিরীক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

পরীক্ষায় মুমতাজ বা স্টার মার্ক পেয়েছেন এক হাজার ১৯৭ জন। জায়্যিদ জিদ্দান (প্রথম বিভাগ) পেয়েছেন পাঁচ হাজার ৭০০ জন। জায়্যিদ (দ্বিতীয় বিভাগ) পেয়েছেন ১০ হাজার ৮৯১ জন। মাকবুল (তৃতীয় বিভাগ) পেয়েছেন চার হাজার ৭৫১ জন। ফেল করেছেন পাঁচ হাজার ৪৭৯ জন।

২৮০১৮ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ২২৫৩৯ জন, অনুত্তীর্ণ ৪,৬৭৩ জন এবং অনুপস্থিত ছিল ৬৯০ জন। পাশের হার ছাত্র ৮৫.১১%, ছাত্রী ৭৪.৩৮%। গড় পাশের হার ৮০.৪৪%। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ১১১১ জন এবং ছাত্রী ৮৬ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪২২৭ জন, ছাত্রী ১৪৭৩ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৬১৭৮ জন, ছাত্রী ৪৭১৩ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ১৯৬০ জন, ছাত্রী ২৭৯১ জন। মোট ৬ জনের পরীক্ষা বাতিল (যবত্) করা হয়। এছাড়া ১০৮ জনের পরীক্ষার ফলাফল স্থগিত রয়েছে, সমস্যা সমাধানের পরে তাদের ফলাফল দেয়া হবে।

পরীক্ষা প্রবিধি অনুসারে ছাত্র ও ছাত্রী মেধাক্রম পৃথক করা হয়েছে এবং ছাত্র ও ছাত্রী প্রতি ৫০০ (পাঁচশত) জনের বিপরীতে ১ (এক) জনকে মেধা তালিকায় নেয়া হয়েছে। সে হিসেবে ছাত্র ২৭ তম ও ছাত্রী ১৮ তম পর্যন্ত মেধা তালিকায় স্থান পেয়েছে। 

৯৪৭ নম্বর পেয়ে ছাত্রদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে নারায়ণগঞ্জ জেলার আল-জামিয়াতুল ইসলামিয়া দারুল উলূম মাদানীনগর মাদরাসার মোঃ তরিকুল ইসলাম, রোল নং ৩০৪২২। ৯৪০ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে মারকাযুল কুরআন ঢাকা, উত্তরখান, ঢাকার মোঃ আল-আমীন, রোল নং ২৭৩৮৩। ৯৩৮ নম্বর পেয়ে মেধা তালিকায় ৩য় স্থান অধিকার করেছে মাদরাসা বাইতুল উলূম ঢালকানগর, সূত্রাপুর, ঢাকার মো: আকরাম হুসাইন, রোল নং ১৬০৭৬ ।

৯০২ নম্বর পেয়ে ছাত্রীদের মেধা তালিকায় শীর্ষে রয়েছে জামিয়া ইসলামিয়া দারুল উলূম মহিলা মাদরাসা, উত্তর গোলাপবাগ, যাত্রাবাড়ী, ঢাকার কানিজ হাফসা মাইমুনা, রোল নং ০৪০৬৭। ৯০০ নম্বর পেয়ে মেধা তালিকায় ২য় স্থান অধিকার করেছে উম্মু হানী বালিকা মাদরাসা ও এতিমখানা, মাতারবাড়ী, মহেশখালী, কক্সবাজারের সাদিয়া আক্তার। রোল নং ১৭৮৮৮। ৮৭৯ নম্বর পেয়ে ৩য় স্থান অধিকার করেছে আল জামিয়াতুল ইসলামিয়া রানাভোলা, উত্তরা-১০, ঢাকার তাসনুফা সিদ্দীকা উমামা, রোল নং ০০১৭৮।

হাইআতুল উলয়ার নিজস্ব ওয়েবসাইটে (https://alhaiatululya.com) ফলাফল পাওয়া যাবে। মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফলাফল পাওয়া যাবে। যেকোনো নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে HTR (স্পেস) রোল নম্বর লিখে Send করতে হবে ২৯৯৩৩ নম্বরে।

নিচের লিংকে প্রবেশ করে ব্যক্তিগত ও মাদরাসার ফলাফল দেখা যাবে: https://hems.alhaiatululya.org https://hems.alhaiatululya.org/exam-result সকল মাদরাসার অ্যাডমিন নিজ নিজ আইডিতে প্রবেশ করে স্ব স্ব মাদরাসার ফলাফল প্রিন্ট করতে পারবেন।

গত ৫ মার্চ শুরু হয়ে ১৬ মার্চ শেষ হয় এবারের দাওরায়ে হাদিস পরীক্ষা। মোট ২৩১টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। কওমি মাদরাসাগুলোর একাধিক বোর্ড থাকায় আগে ভিন্ন ভিন্ন পরীক্ষা নেওয়া হতো। ফলাফলও ঘোষণা করা হতো ভিন্ন ভিন্নভাবে। তবে ২০১৭ সালে কওমি মাদরাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে সরকার মাস্টার্সের সমমান দেওয়ার পর নিয়ন্ত্রক বোর্ড হিসেবে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। তখন থেকে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। আরবি শাবান মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং শাওয়ালের শুরুতে ঘোষণা করা হয় ফলাফল।