| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব নারীদের পর্দা ও পুরুষদের দাঁড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান


নারীদের পর্দা ও পুরুষদের দাঁড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান


রহমত নিউজ     23 August, 2024     10:36 PM    


নারীদেরকে খাসভাবে (মুখ ঢেকে) পর্দা করা ও পুরুষদের দাঁড়ি রাখার ব্যাপারে বাধ্যবাধকতা রেখে আইন জারি করেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

সেই সাথে আরও কিছু নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। যার মধ্যে অন্যতম হলো নারীরা গাড়ি চালাতে পারবেন না, কেউ গান শুনতে পারবেন না, মাহরাম পুরুষ সঙ্গী ছাড়া কোনো গাড়ি চালক নারীকে পরিবহন করতে পারবেন না এবং মিডিয়াগুলোকে শরীয়াহ আইন মেনে চলতে হবে।

মিডিয়ায় ছবি প্রকাশের ব্যাপারেও কঠোর অবস্থান নিয়েছে ইমারাতে ইসলামিয়া। গত বুধবার ৩৫ ধারার এই আইনটি আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়।

আফগানিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালে দেওয়া আমিরুল মুমিনীন বা সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার নির্দেশনা এবং শরীয়াহ আইন অনুযায়ী নতুন এ আইনটি করা হয়েছে। এটি বাস্তবায়নে কাজ করবে নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়। 

দেশটির আইন ও বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র বারাকাতুল্লাহ রাসুলি এক বিবৃতিতে বলেছেন, “এই আইন অনুযায়ী নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় ভালোকে প্রচার এবং খারাপকে ইসলামী শরীয়াহ অনুযায়ী আটকাবে।”

আইন অনুযায়ী, নারীদের বোরকা পরে মুখ ঢেকে বের হতে হবে, পুরুষরা দাঁড়ি শেভ এবং কেউ নামাজ ও রোজা বাদ দিতে পারবেন না।

কেউ আইন ভঙ্গ করলে প্রথমে তাকে পরামর্শ দেওয়া হবে। পরবর্তীতে সতর্ক করা হবে এবং মৌখিক নিষেধাজ্ঞা প্রদান করা হবে।এতেও কাজ না হলে অপরাধীর সম্পত্তি বাজেয়াপ্ত করা, তিন থেকে চারদিন কারাদণ্ড এবং প্রয়োজনীয় শাস্তি দেওয়া হবে।

এসব শাস্তির মাধ্যমেও যদি কেউ না শোধরায় তাহলে পরবর্তী পদক্ষেপের জন্য তাদের আদালতে পাঠানো হবে।

সূত্র: রয়টার্স, টোলো নিউজ