| |
               

মূল পাতা আন্তর্জাতিক জেলেনস্কি এখন ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট নন: পুতিন


জেলেনস্কি এখন ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট নন: পুতিন


আন্তর্জাতিক ডেস্ক     29 May, 2024     06:51 AM    


গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভিলোদিমির জেলেনস্কির মেয়াদ শেষ হয়েছে জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জেলেনস্কি এখন আর ইউক্রেনের বৈধ প্রেসিডেন্ট নন। মঙ্গলবার (২৮ মে) উজবেকিস্তানে দুই দিনের সরকারি সফরের পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।  

পুতিন বলেন, মেয়াদ শেষ হওয়ার পরও জেলেনস্কির প্রেসিডেন্ট থাকার বিষয়টির গভীর আইনি বিশ্লেষণ করা দরকার। ইউক্রেনের সংবিধানে রাষ্ট্রপতির ক্ষমতা বাড়ানোর বিষয়ে কিছু বলা নেই বলেও এ সময় জোর দেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে মেয়াদ শেষ হওয়ার পরও প্রেসিডেন্ট পদে থাকা নিয়ে জেলেনস্কি বলেন, দেশটি এখন সামরিক আইনের অধীনে রয়েছে, তাই তার মেয়াদ বাড়ানো হয়েছে এবং যুদ্ধের সময় কোনো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় না।  

তবে পুতিন পাল্টা যুক্তি দিয়ে বলেন, ইউক্রেনের সংবিধানে প্রেসিডেন্ট নির্বাচন স্থগিতের বিষয়ে কিছু উল্লেখ নেই। শুধু সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে, এর অর্থ কেবল জাতীয় আইনসভার ভারখোভনা রাডার মেয়াদ এ ধরনের পরিস্থিতিতে বাড়ানো যেতে পারে।

যুদ্ধের সময় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না উল্লেখ করলেও পুতিন বলেন,  তবে প্রেসিডেন্টের মেয়াদ বাড়ানোর বিষয়েও তাদের আইনে কিছু বলা হয়নি। তিনি বলেন, ইউক্রেনের সংবিধানের ১১১ অনুচ্ছেদ অনুযায়ী, প্রেসিডেন্টের ক্ষমতা এখন জাতীয় সংসদের স্পিকারের কাছে হস্তান্তর করা উচিত। দেশের একমাত্র বৈধ কর্তৃত্ব এখন আইনসভার হাতে।