| |
               

মূল পাতা জাতীয় এস আলমের বিদেশে সম্পদের বিষয়ে সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন


এস আলমের বিদেশে সম্পদের বিষয়ে সংবাদ প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন


রহমত নিউজ     13 September, 2023     10:54 AM    


এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম ও তাঁর স্ত্রী ফারজানা পারভীনের বিদেশে সম্পদের বিষয়ে সংবাদ, বিবৃতি, মতামত ও অনলাইনে কোনো ভিডিও প্রকাশ বা সম্প্রচারের বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এস আলম ও তাঁর স্ত্রীর পক্ষে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দায়ের  করা হয়। আবেদনটির ওপর কাল বুধবার আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হতে পারে বলে তাঁদের একজন আইনজীবী জানান।

এর আগে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার-এ ‘এস আলম’স আলাদিন’স ল্যাম্প’ (এস আলমের আলাদিনের চেরাগ) শিরোনামে ৪ আগস্ট একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে অনুমতি ছাড়া বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তর নিয়ে এস আলম গ্রুপের মালিক ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে স্বতঃপ্রণোদিত হয়ে রুল দিয়ে আদেশ দেন হাইকোর্ট। গত ৬ আগস্ট দেওয়া ওই আদেশের বিরুদ্ধে এস আলম ও তাঁর স্ত্রী আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। ২৩ আগস্ট আপিল বিভাগের চেম্বার আদালত বিষয়বস্তু সম্পর্কে সব পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দেন এবং আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে লিভ টু আপিলটি শুনানির জন্য আগামী বছরের ৮ জানুয়ারি দিন ধার্য করেন।

এস আলম ও তাঁর স্ত্রীর অন্যতম আইনজীবী মুহাম্মদ সাইফুল্লাহ মামুন বলেন, চেম্বার আদালতের ওই আদেশের পরও বিষয়বস্তুকে স্পর্শ করে আইনজীবী সৈয়দ সায়েদুল হক (ডেইলি স্টার-এর প্রতিবেদন যিনি হাইকোর্টের নজরে এনেছিলেন) সামাজিক যোগাযোগমাধ্যমে অভিমত দিয়েছেন। এ অবস্থায় লিভ টু আপিলের বিষয়বস্তু সম্পর্কে স্পর্শ করে এমন বিবৃতি, মতামত, সংবাদ, ভিডিও প্রকাশ বা সম্প্রচার থেকে চারটি গণমাধ্যমসহ সব প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, সামাজিক মাধ্যম ও আইনজীবী সৈয়দ সায়েদুল হককে বিরত রাখতে নিষেধাজ্ঞা চেয়ে আবেদনটি করা হয়েছে। এই আবেদনে লিভ টু আপিলের বিষয়বস্তুকে স্পর্শ করে সৈয়দ সায়েদুল হকের অনলাইনে প্রচারিত ভিডিও অবিলম্বে সরিয়ে নেওয়ার জন্য (অফলোড) তাঁর প্রতি নির্দেশ দেওয়ার আরজিও রয়েছে।

এর আগে প্রকাশিত প্রতিবেদনের সূত্র ধরে গত ১০ আগস্ট সরকারের দুই সচিব, প্রথম আলো, দ্য ডেইলি স্টার, নিউ এজ ও দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার সম্পাদক ও সাতজন সাংবাদিক বরাবর আইনি নোটিশ দেন এস আলম গ্রুপ ও এর চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম। নোটিশে ১৩ আগস্ট সকাল ১০টার আগে এস আলম গ্রুপ ও এর সংশ্লিষ্ট ব্যাংকগুলো নিয়ে প্রকাশিত প্রতিবেদন পাবলিক ডোমেইন থেকে সরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রসচিব এবং তথ্য ও সম্প্রচারসচিবকে অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি এ জাতীয় সংবাদ প্রকাশ না করার দাবি জানানো হয়েছে।


সূত্র : প্রথম আলো