| |
               

মূল পাতা আন্তর্জাতিক আরো আইনি ঝামেলায় পড়তে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প


আরো আইনি ঝামেলায় পড়তে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক     29 July, 2023     11:41 AM    


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পিছু ছাড়ছে না আইনি ঝামেলা। সরকারি গোপন নথির মামলায় তার বিরুদ্ধে আরো তিনটি অভিযোগ আনা হচ্ছে। স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগ আনতে যাচ্ছেন। এর ফলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রার্থী হওয়া এবং প্রার্থী হতে সমর্থ হলেও জয়ী হওয়ায় ক্ষেত্রে সংকট সৃষ্টি করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ট্রাম্পের বিরুদ্ধে নতুন অভিযোগের মধ্যে রয়েছে—ফ্লোরিডার মার-এ-লাগোর বাসভবনে নিরাপত্তা ক্যামেরার ফুটেজ মুছে ফেলা, তদন্তে বাধা সৃষ্টি এবং নিজের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য গোপন করা।

গত বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে তিনটি নতুন অভিযোগ ঘোষণা করেন মার্কিন ফেডারেল প্রসিকিউটররা। আদালতের তথ্য অনুযায়ী, ট্রাম্পের মার-এ-লাগো রিসোর্টের একজন রক্ষণাবেক্ষণ কর্মীর বিরুদ্ধে বিচারে বাধা দেওয়ার ষড়যন্ত্র, তদন্তে মিথ্যা কথা বলা এবং গোপন নথি ধ্বংস করার অভিযোগ রয়েছে। কার্লোস ডি অলিভেরা নামক ঐ কর্মী জানিয়েছেন, ট্রাম্পের নির্দেশে এমন কাজ করেছে সে। এমন অভিযোগের বিপরীতে নিজেকে নির্দোষ দাবি করেছেন ট্রাম্প।

ট্রাম্পের আরেক সহযোগী ওয়াল্ট নাউতার বিরুদ্ধে বিচার বিভাগের তদন্তে বাধা দেওয়ার দুটি অতিরিক্ত অভিযোগ আনা হয়েছে। এছাড়াও নাউতা এবং অলিভেরার একসঙ্গে যুক্ত থাকার বিষয়টিও উঠে এসেছে। ট্রাম্প এবং নাউতা এসব অভিযোগ অস্বীকার করেছিলেন। এর আগে গত মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের পারমাণবিক কর্মসূচি ও সামরিক পরিকল্পনা সংক্রান্ত গোপন নথিসহ বেশকিছু নথির অব্যবস্থাপনার অভিযোগে অভিযুক্ত করা হয় ট্রাম্পকে। এ পর্যন্ত মোট ৩৭টি অভিযোগ আছে ট্রাম্পের বিরুদ্ধে। —সিএনএন