| |
               

মূল পাতা জাতীয় কর্মক্ষেত্রে নারীদের অভাবনীয় অংশগ্রহণ বেড়েছে : শিক্ষামন্ত্রী


ফাইল ছবি : সংগৃহীত

কর্মক্ষেত্রে নারীদের অভাবনীয় অংশগ্রহণ বেড়েছে : শিক্ষামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     26 July, 2023     11:18 AM    


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা, কর্মক্ষেত্রে নারীদের অভাবনীয় অংশগ্রহণ বেড়েছে, আমি বিশ্ববিদ্যালয়ে যতগুলো সমাবর্তনে যাই সেখানে দেখি পুরস্কারপ্রাপ্তদের ৭০ শতাংশের মতোই নারী শিক্ষার্থী। তাহলে বোঝা যায় নারীদের ব্যাপক অংশগ্রহণ শুধু নয়, প্রতিযোগিতায় তারা এগিয়ে আছে। অনেক ক্ষেত্রে নারীরা পুরুষের চেয়েও এগিয়ে রয়েছেন।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নারী উদ্যোক্তাদের কল্যাণে স্ট্যান্ডার্ড চার্টার্ডের ‘অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ফর এন্ট্রাপ্রেনিউরস’ ভার্চুয়ালি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ’র সিইও নাসের এজাজ বিজয়; ম্যানেজিং ডিরেক্টর ও হেড অব কনজ্যুমার, প্রাইভেট অ্যান্ড বিজনেস ব্যাংকিং সাব্বির আহমেদ; হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী; ইউসিইপি বাংলাদেশ’র এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মো. আব্দুল করিম; মিডাস-এর চেয়ারম্যান জাহিদা ইস্পাহানি প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, নারীদের এসব সাফল্যের মূলে রয়েছে বর্তমান সরকারের নারী শিক্ষার জন্য নানা কর্মসূচি। নারীদের জন্য বৃত্তিসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। তবে ব্যবসাসহ নানা ক্ষেত্রে কাজ করতে এখনো নারীদের হাতে পর্যাপ্ত জ্ঞান ও দক্ষতা নেই। সেজন্য আমাদের আরও কাজ করতে হবে। আমি আশা করছি, নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসবে। নারীর অগ্রযাত্রা মানে সমাজের অগ্রযাত্রা, সমাজের সব ক্ষেত্রে নারীর এগিয়ে যাওয়া নিশ্চিত করতে হবে। নারীর অগ্রগতির পথে এমন সব প্রতিবন্ধকতা দূর করতে হবে। পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইনের মাধ্যমে নারীদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তবে, বিএনপি-জামায়াত জোট সে আইনকে ধ্বংস করেছে এবং আওয়ামী লীগ সরকার আবারও এ সংক্রান্ত আইন ও নীতিমালা করে নারীকে এগিয়ে দিয়েছে। এছাড়াও নারীর আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।