| |
               

মূল পাতা জাতীয় ‘অবিলম্বে মাওলানা মামুনুল হকসহ কারাবন্দী আলেমদের মুক্তি দিন’


৫০ আলেমের স্বাক্ষরিত বিবৃতি

‘অবিলম্বে মাওলানা মামুনুল হকসহ কারাবন্দী আলেমদের মুক্তি দিন’


রহমত নিউজ ডেস্ক     25 March, 2023     10:20 PM    


বিগত ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমন পরবর্তী অনাকাক্সিক্ষত ঘটনার প্রেক্ষিতে রাজনৈতিক হয়রানিমূলক মামলায় প্রায় দুই বছর ধরে বহুসংখ্যক শীর্ষস্থানীয় আলেম কারাগারে বন্দী আছেন। দীর্ঘ কারাবাসের কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। যারা সম্পূর্ণ সুস্থ অবস্থায় জেলে গিয়েছিলেন, তাদের কেউ কেউ সোজা হয়ে হাঁটা-চলা পর্যন্ত করতে পারছেন না। কারাবন্দী আলেমদের প্রতিটি পরিবার চরম মানবেতর জীবনযাপন করছে। আলেমসমাজের জন্য এসব পরিস্থিতি মেনে নেওয়া কষ্টদায়ক। আমরা অবিলম্বে তাদের মুক্তি দাবি করছি। গত কিছুদিন যাবত আমরা অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করছি, সর্বজন শ্রদ্ধেয় আলেমদের ডান্ডা বেরি, হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরিয়ে, রশি দিয়ে বেঁধে আদালতে হাজির করা হচ্ছে। এর মাধ্যমে সরকার আলেম সমাজকে মানুষের সামনে হেয় প্রতিপন্ন করার ও ভীতিকররুপে উপস্থাপনের চেষ্টা করছে। আমরা এই ন্যাক্কারজনক কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি। এবং অবিলম্বে এই অন্যায় আচরণ বন্ধের দাবি জানাচ্ছি। 

আজ (২৫ মার্চ) শনিবার মাওলানা মামুনুল হকের ছেলে মুহাম্মাদ যিমামুল হক স্বাক্ষরিত গণামাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে দেশের ৫০ জন আলেম এসব কথা বলেন। বিবৃতিতে স্বাক্ষরকারী উলামায়ে কেরামগণ হচ্ছেন- হেফাজতে ইসলাম বাংলাদেশের আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী, আলজামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর মুহতামিম মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর মাওলানা ইসমাঈল নূরপুরী, আল-জামিয়াতুল ইসলামিয়া আল হালিমিয়া মধুপুরের মুহতামিম মাওলানা আব্দুল হামিদ মধুপুরী, জামিয়া কাসিমুল উলুম দরগাহে হযরত শাহজালাল রাহমাতুল্লাহি আলাইহির মুহতামিম ও শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, ইত্তেফাকুল উলামা মোমেনশাহীর মজলিসে শুরার সভাপতি মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মজলিসে আমেলার সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, জামিয়া মাহমুদিয়া বরিশালের মুহতামিম মাওলানা উবায়দুর রহমান মাহবুব, জামিয়া মুহাম্মাদিয়া আরাবিয়া, মোহাম্মদপুরের মুহতামিম মাওলানা আবুল কালাম, মানিকগঞ্জের পীর মাওলানা সাঈদ নূর, দারুল উলুম খুলনার মুহতামিম মাওলানা মুশতাক আহমাদ, কুমিল্লা বটগ্রাম মাদরাসার মুহতামিম মাওলানা নূরুল হক, মাওলানা রেজাউল করীম জালালী সিলেট, জামিয়া রাহমানিয়া আজিজিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, ইত্তেফাকুল উলামা মোমেনশাহীর শরীয়াহ বোর্ডের প্রধান মুফতি ফজলুল হক, হাফেজ মাওলানা আব্দুল হালিম, মুফতি শাব্বির আহমদ বরিশাল, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা আশেকে মোস্তফা গাজীপুর, মুফতি এমদাদুল হক, মুফতি আতাউর রহমান, মাওলানা গোলাম মাওলা, মাওলানা নূরুজ্জামান গাজীপুর, মুফতি সাঈদ আহমাদ, মিরপুর, মাওলানা আব্দুর রাজ্জাক, মাওলানা মুনির হোসাইন, মুফতি শামছুল ইসলাম জিলানী, হাফেজ ওয়ালিউল্লাহ, মাওলানা আব্দুল বারি, মাওলানা দিলওয়ার, মাওলানা মুনিরুল ইসলাম কুমিল্লা,  ফরিদপুর জামিয়া কুরআনিয়া দারুল উলুমের মুহতামিম মাওলানা হেলালুদ্দীন, বরিশাল জামিয়া মাদানিয়া হাজী ওমর শাহের মুহতামিম মুফতি শাব্বীর আহমাদ, জামিয়া আরাবিয়া খাজা মুঈনুদ্দীনের অধ্যক্ষ মা ওলানা আব্দুল হালীম, ব্যাংক কলোনী মাদরাসা সাভারের মুহতামিম মাওলানা আব্দুল্লাহ, মাওলানা আনোয়ার হোসেন, মাওলানা ফারুক হুসাইন, মাওলানা মাহফুজুর রহমান আশুলিয়া,  মাওলানা আলী আজম সাভার, মাওলানা আশিকুর রহমান কাসেমী, মাওলানা আব্দুল মান্নান পাটওয়ারী, মাওলানা আব্দুল বারী, মাওলানা আলী আকবর, মাওলানা সালিমুল্লাহ, মাওলানা আব্দুর রাজ্জাক কাসেমী, মাওলানা নাজমুল হাসান বিননূরী, মাওলানা আমিনুল ইসলাম কাসেমী, মাওলানা শাহেদ জহিরী ও  সিলেট জামিয়া মাদানিয়া কাজিরবাজারের মুহতামিম মাওলানা সামিউর রহমান মূসা।

আলেমগণ বলেন, সরকারের স্মরণ রাখা উচিত, এদেশের আলেমসমাজ মসজিদ-মাদরাসা, দ্বীনি শিক্ষা এবং দাওয়াত ও তাবলীগের মেহনতের সাথে সম্পৃক্ত থেকেই দ্বীনি কাজ আঞ্জাম দিয়ে যাচ্ছেন। শুধুমাত্র ইসলাম বিরোধী অপতৎপরতার বিরুদ্ধে আলেমসমাজ প্রতিবাদ জানানোর চেষ্টা করেছেন। তারপরও কেন নিরীহ আলেমদের বছরের পর বছর ধরে কারাগারে আটকে রাখা হয়েছে? কিছুদিন পর আমাদের সামনে জাতীয় নির্বাচন। আমরা মনে করি উলামায়ে কেরামের এই দীর্ঘ কারাবাস জাতীয় নিবার্চনের পরিবেশ সৃষ্টিকে বাধাঁগ্রস্থ করবে। আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রাহমাতুল্লাহি আলাইহির সুযোগ্য সন্তান মাওলানা মামুনুল হককে বিশেষভাবে টার্গেট করা হয়েছে। উদ্দেশ্যমূলক, রাজনৈতিক মামলায় ফাঁসিয়ে তাকে সামাজিক ও ধর্মীয়ভাবে কোণঠাসা করার অপচেষ্টা করা হচ্ছে। আলেমদের প্রতি অযাচিত কোনো অপবাদ ও চরিত্রহনণের অপপ্রয়াস এদেশের তৌহিদি জনতা মেনে নিবে না। ইতিমধ্যেই দেশের শীর্ষ আলেমদের একটি প্রতিনিধি দল এবিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাক্ষাতে বিস্তারিত অবহিত করেছেন। তিনি আলেমদের মুক্তির ব্যাপারে আশ্বাসও দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত আমরা কোনো কার্যকর পদক্ষেপ দেখছি না। যা ইসলাম প্রিয় জনতাকে হতাশ ও বিক্ষুব্ধ করছে।  এখন মাহে রমজান চলছে। রহমত বরকত ও ইবাদতের এই মাসে উলামায়ে কেরামের জন্য কারাগারে দিনাতিপাত করা নিদারুন কষ্টের। আমরা সরকারের প্রতি আবারও জোর দাবী জানাচ্ছি, মাওলাান মামুনুল হক, মাওলানা সাখাওয়াত হোসাইন রাজী, মাওলানা মুনির হোসাইন কাসেমী, মাওলানা হারুন ইজহার, মাওলানা নূর হোসাইন নূরানী, মাওলানা আজহারুল ইসলাম, মাওলানা রফিকুল ইসলাম মাদানী, মাওলানা মঈনুল ইসলামসহ গ্রেফতারকৃত সকল আলেমদেরকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দিন।