| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য ‘রোজার পর অধিকার কড়ায়-গণ্ডায় বুঝে নিতে কঠিন লড়াই করব’


‘রোজার পর অধিকার কড়ায়-গণ্ডায় বুঝে নিতে কঠিন লড়াই করব’


রহমত নিউজ ডেস্ক     18 March, 2023     05:54 PM    


সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, রোজার পর নিজেদের অধিকার কড়ায়-গণ্ডায় বুঝে নিতে কঠিন লড়াই করব, রোজায় কঠিন কর্মসূচি হয়তো আমরা দেবো না। কিন্তু আন্দোলনের বাতাসকে ধীরে-ধীরে আরো বাতাস দিতেই থাকবো। যাতে রোজার পরে আমাদের পাওনা আদায় করে নিতে পারি। সেই পরিকল্পনা আমরা করছি। এতে দেশি-বিদেশি যারা আছেন সবার সমর্থন চাই।

আজ (১৮ মার্চ) শনিবার রাজধানীর পল্টন মোড়ে আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে’ এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা বাস্তবায়নের দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গণতন্ত্র মঞ্চ আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা সৈয়দ হাসিব উদ্দিন হোসেন প্রমুখ।

মান্না বলেন, রোজার আগে প্রতিদিন নিত্যপণের দাম বাড়ছে। আমরা জানি রোজার মধ্যে দাম আরো বাড়বে। কিন্তু সরকার এই ব্যাপারে কোনো কর্ণপাত করবে না। তাদের কিছু করার ক্ষমতা নেই। যারা দাম নিয়ন্ত্রণ করে, সেই সিন্ডিকেটের ভূত আছে। এই সরকার নিজেই একটা সিন্ডিকেট। জনগণের পকেট কাটার জন্য নিজেদের বন্ধু, স্বজনদের দিয়ে সিন্ডিকেট গড়ে তুলেছে। তাদের কাজ হচ্ছে জনগণের ওপর অত্যাচার-নির্যাতন চালিয়ে যাওয়া। আওয়ামী লীগ বিরোধী দলে থাকতে বিদেশি কার-কার কাছে ধরনা দিয়েছি, তার বহু প্রমাণ দেওয়া হয়েছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না ৷ দামের কারসাজির সিন্ডিকেটের সঙ্গে সরকার ও তার বিভিন্ন পর্যায়ের লোকজন জড়িত। বাজারে গেলে মনে হয়, সরকার আল্লাহর ওয়াস্তে বাজারকে ছেড়ে দিয়েছে। আমাদের তিস্তা থেকে ভারতের পশ্চিমবঙ্গ সরকার দুটি খাল কেটে আবারও পানি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। সেজন্য প্রয়োজনীয় অর্থও এরইমধ্যে বরাদ্দ করেছে তারা। এতোদিন পার হয়ে গেলো, আমাদের সরকার এতোখানি নতজানু যে, এখন পর্যন্ত ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে একটা সাধারণ প্রতিবাদ করার সাহস পায়নি।