| |
               

মূল পাতা জাতীয় ‘সবার আগে ইন্টারনেট ব্যবহারকারীকেই সচেতন হতে হবে’


‘সবার আগে ইন্টারনেট ব্যবহারকারীকেই সচেতন হতে হবে’


রহমত নিউজ     09 November, 2022     05:12 PM    


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ইন্টারনেট ব্যবহারকারীকেই সবার আগে সচেতন হতে হবে। এক্ষেত্রে নিজের একাউন্ট নিরাপদ রাখতে দুই স্তরের ভ্যারিফিকেশন নিশ্চিত করাসহ কতিপয় কৌশল অবলম্বন প্রয়োজনীয়। আমাদের তরুণ জনগোষ্ঠী অত্যন্ত মেধাবী। তারা চেষ্টা করলে পারে না এমন কোনো কাজ নেই। মহাকাশ বিজ্ঞান বিষয়ে পড়ালেখা না করেও গ্রাউন্ড স্টেশন থেকে আমাদের তরুণরা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর থেকে দক্ষতার সঙ্গে পরিচালনা করে আসছে।

আজ (৯ নভেম্বর) বুধবার রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ-এআইইউবি ক্যাম্পাসে আয়োজিত নিরাপদ ইন্টারনেট বিষয়ক আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন। এআইইউবি’র ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক বিভাগের ডিন ড. এবিএম সিদ্দিক হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন,আইএসপিএবির সভাপতি এমদাদুল হক, সাধারণ সম্পাদক নাজমুল কবির ভূইয়া, বলার মতো গল্প ফাউন্ডেশনের সভাপতি ইকবাল বাহার প্রমুখ।

মোস্তাফা জব্বার বলেন, দেশে শিক্ষার সম্প্রসারণ ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফসল। ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল শিক্ষা ও ডিজিটাল দক্ষতা অর্জনের পাশাপাশি নিজেকে প্রকাশ করার দক্ষতা অর্জন শিক্ষার্থীদের জন্য অপরিহার্য। দক্ষতা অর্জনের জন্য কম্পিউটার বিজ্ঞানী হওয়ার প্রয়োজন নেই। তবে ডিজিটাল ডিভাইস চালানোর দক্ষতা অর্জন করলেই হবে।

শিক্ষার্থীদের নিজের মেধা কাজে লাগানোর আহ্বান জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, তোমরা তোমাদের প্রতিভা কাজে লাগাও। তোমাদের কাছে অসাধ্য বলে কিছু নেই। আমি বাংলা সাহিত্যের ছাত্র হয়েও ডিজিটাল প্রযুক্তি খাতে সফলতার সঙ্গে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বে দিচ্ছে, আমরা ফাইভ-জি প্রযুক্তি যুগে প্রবেশ করেছি। ফাইভ-জি প্রযুক্তির মহাসড়কের পথ বেয়ে বাংলাদেশ পঞ্চম শিল্প বিপ্লবেও নেতৃত্ব দেবে।