| |
               

মূল পাতা স্বাস্থ্য করোনাভাইরাস করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ২৫৯


করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ২৫৯


রহমত ডেস্ক     15 August, 2022     07:56 PM    


দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩১৪ জনে। একই সময়ে নতুন করে আরও ২৫৯ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ছয় হাজার ৩৫৫টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় মোট ছয় হাজার ৩৩৬টি নমুনা। এসব নমুনা পরীক্ষায় ২৫৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৯ হাজার ৩৩৬ জনে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ০৯ শতাংশ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্ত ১৩ দশমিক ৬৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থ ৯৭ দশমিক ১৪ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যু এক দশমিক ৪৬ শতাংশ।

অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ওই নারীসহ এ নিয়ে করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১০ হাজার ৬০৩ জন নারী (৩৬ দশমিক ১৭ ভাগ) ও ১৮ হাজার ৭১১ জন পুরুষ (৬৩ দশমিক ৮৩ ভাগ) রয়েছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪১৫ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫১ হাজার ৭৫৭ জনে।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।