| |
               

মূল পাতা স্বাস্থ্য বিশ্বে করোনায় আরো ৭৩৮ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ৬ লাখ


বিশ্বে করোনায় আরো ৭৩৮ জনের মৃত্যু, আক্রান্ত প্রায় ৬ লাখ


আন্তর্জাতিক ডেস্ক     25 July, 2022     11:23 AM    


চলমান বৈশ্বিক মহামারী মরণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৩৮ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৪ লাখ ৩ হাজার ৪১ জনে পৌঁছেছে। ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৫ হাজার ৭৭৯ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ কোটি ৫০ লাখ ৬৪ হাজার ৭০৯ জনে।

আজ (২৫ জুলাই) সোমবারসকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এসব তথ্য জানিয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এসময়ে দেশটিতে ১ লাখ ৯২ হাজার ১০৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ৫৩ জন। এরপর তালিকায় রয়েছে দক্ষিণ কোরিয়া, ইতালি, ফ্রান্স। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকার প্রথমে উঠে এসেছে মেক্সিকো। এসময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৫ জন। আর নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ২৮ হাজার ৫৩৯ জন। এরপর ইতালিতে দ্বিতীয় সর্বোচ্চ মারা গেছেন ৭৭ জন। তৃতীয় তাইওয়ানে ৬৫ জন।  এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ইসরায়েলে ৫৮, জাপানে ৫৩, ব্রাজিলে ৪২ এবং অস্ট্রেলিয়ায় ৩৮ জন। তবে মোট মৃত্যু ও শনাক্তের দিক দিয়ে তালিকার শীর্ষে এখনো যুক্তরাষ্ট্র রয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ২২ হাজার ৫৫৬ জন এবং মারা গেছেন ১৭ জন। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ৯ কোটি ২১ লাখ ৯৪ হাজার ৮৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন মোট ১০ লাখ ৫১ হাজার ৯৯৬ জন। এরপর মোট শনাক্ত ও মৃত্যুর দিক দিয়ে তালিকার দ্বিতীয়তে আছে ভারত। প্রতিবেশী দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ৪ কোটি ৩৯ লাখ ২ হাজার ১১২ জনের। আর মোট ৫ লাখ ২৬ হাজার ৩৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ২৬৬ জনে। একই সময়ে নতুন করে ৪৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ এক হাজার ৭৭৫ জনে।