| |
               

মূল পাতা সারাদেশ জনশুমারীর মাধ্যমে শিক্ষার হারের সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে : শিক্ষামন্ত্রী


জনশুমারীর মাধ্যমে শিক্ষার হারের সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে : শিক্ষামন্ত্রী


রহমত ডেস্ক     15 June, 2022     05:42 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জনশুমারীর মাধ্যমে শিক্ষার হারের সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে এবং সারাদেশের ‘শিক্ষা বিষয়ক’ একটি চিত্র সরকারের হাতে আসবে। জনশুমারীর পরিসংখ্যান শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পনা গ্রহণেও সহায়ক হবে। জনশুমারীরর মধ্যদিয়ে কতজন মানুষ নিরক্ষর রয়েছে, কতজন শিক্ষিত হয়েছেন এবং তাদের আর্থ-সামাজিক অবস্থান সম্পর্কে আমরা যেসব তথ্য পাব, সেসব তথ্য কাজে লাগিয়ে বিভিন্ন কর্মপরিকল্পনা গ্রহণে সহায়ক হবে।

আজ (১৫ জুন) বুধবার সকাল ৮ টার দিকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তার নিজস্ব বাসভবনের হলরুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদসহ আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। সারাদেশের ন্যায় চাঁদপুরেও আজ বুধবার থেকে ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হয়েছে। চাঁদপুরে ১০৪ জন জোনাল ও আইটি অফিসার এবং ৭ হাজার সুপারভাইজার ও গণনাকারী জনশুমারিতে কাজ করছে।

শিক্ষামন্ত্রী বলেন, আজ দেশের ষষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা শুরু হয়েছে। গতকাল রাত থেকে দেশের যে ভাসমান জনগোষ্ঠী রয়েছে, তাদের গণনা কার্যক্রম শুরু হয়েছে। আজ সকাল ৮টা থেকে সারাদেশে এই জনশুমারি শুরু হয়েছে। জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অংশীদার। তার থেকে বিভিন্ন তথ্য-উপাত্ত বের করে গবেষণা করা অনেক বেশি সহজ হবে। জনশুমারি শুধু সংখ্যা গণনা নয়, এই জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনার অন্যতম হাতিয়ার। এই সংখ্যা পরিসংখ্যান না থাকলে যথাযথ পরিকল্পনা করা সম্ভব হয় না। সেজন্য জনশুমারি করা হয়। কাজেই আমি আশা করি চাঁদপুরের সবাই ও প্রত্যেক থানার সবার সঠিক তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করবে। দেশবাসী এই জনশুমারিতে অংশ নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অভূতপূর্বভাবে এগিয়ে চলছে। সেই অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই জনশুমারির তথ্য উপাত্ত কাজে লাগবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: চট্টগ্রাম চাঁদপুর চাঁদপুর সদর