| |
               

মূল পাতা জাতীয় ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক: অর্থমন্ত্রী


ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক: অর্থমন্ত্রী


রহমত ডেস্ক     15 June, 2022     05:27 PM    


ঢাকায় যাদের জমি-ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক বলে অভিযোগ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ঢাকা শহরে যাদের জায়গা-জমি বা ফ্ল্যাট আছে তারা সবাই ‘কালো টাকার মালিক’। আর এই অবস্থার জন্য সরকার এবং সিস্টেম দায়ী।

বুধবার (১৫ জুন) সরকারি অর্থনৈতিক ও ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চ্যুয়ালি এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

আ হ ম মুস্তফা কামাল বলেন,  গুলশান এলাকায় কেনা কোনো জমির যে দাম দেখিয়ে রেজিস্ট্রি করা হয়, প্রকৃত ক্ষেত্রে জমির দাম তার থেকেও অনেক বেশি। কিন্তু বেশি দামে তো রেজিস্ট্রি করতে পারবেন না। কারণ, প্রতিটি মৌজার জন্য দাম নির্ধারণ করে দেয়া আছে, তার বেশি দামে রেজিস্ট্রি করা যাবে না। তাই যা পারা যাবে না, কালো টাকা তো সেখানেই হয়ে গেছে। তাহলে কে কালো টাকার বাইরে রয়েছে?

তিনি বলেন, যখন বিদেশ পাচার হওয়া কালো টাকা দেশে ফিরিয়ে আনার চেষ্টা করি সেই সময় বলা হচ্ছে, সরকার নাকি কালো টাকাকে সাদা করার প্রশ্রয় দিচ্ছে। আমি অপ্রদর্শিত টাকা বলি। এখানে তো লাজ-লজ্জার কিছু নেই। এ জন্য সরকার দায়ী। আমিও একসময় দায়িত্বে ছিলাম। আর ঢাকা শহরে জমির মূল্য বৃদ্ধি করা যায় কিনা, তা নিয়ে চিন্তা করলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি। যে দাম ছিল বরং সেই দামই রয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, পাচার হওয়া অর্থ দেশে যখন ফেরত আসবে, আমরা মনে করি সেই অর্থের একটি অংশ পুঁজিবাজারে বিনিয়োগ হবে তখন। এছাড়া বিভিন্ন ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানায় বিনিয়োগ হবে তা। এ কারণে সেই দিকে নজর দিচ্ছি আমরা।

পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার পদক্ষেপের বিষয়ে কোনো চাপে রয়েছেন কিনা, জানতে চাইলে তিনি বলেন, আমি কোনো চাপে নেই। যা বলেছি তা করব। আমি কখনো অর্ধেক রাস্তা থেকে সরে আসি না। রেমিটেন্সের ওপর যখন প্রণোদনা দিয়েছি, তখন অনেক সমালোচনা হয়েছে। সেই সময় বলা হয়েছিল টাকা আসবে না। কিছু হবে না, টাকা পাচার হবে। কিন্তু এর বিপরীত হয়েছে, টাকা এসেছে। কেবল টাকা আসেইনি, ঐতিহাসিক রেকর্ডও হয়েছে।