| |
               

মূল পাতা জাতীয় এখনো জ্বলছে সীতাকুণ্ডের আগুন


এখনো জ্বলছে সীতাকুণ্ডের আগুন


রহমত ডেস্ক     06 June, 2022     09:42 AM    


চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় বেসরকারি বিএম কনটেইনার ডিপোর আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. আক্তারুজ্জামান বলেন, এরই মধ্যে ভেতরে থাকা রাসায়নিক পদার্থের ২টি কনটেইনার সরিয়ে ফেলা হয়েছে। তবে এখনও ৬ টি কনটেইনারে আগুন জ্বলছে। খুব শীঘ্রই আগুন নেভাতে পারবো বলেও আশা করছি।

তবে পুরো এলাকাকে এরইমধ্যে নিরাপদ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে।  নিহতদের মধ্যে এখন পর্যন্ত ২৪ জনের লাশ শনাক্ত করা হয়েছে এবং ২১ জনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

অচেনা মরদেহ সনাক্তে চট্টগ্রাম মেডিকেলের সামনে ডিএনএ নমুনা সংগ্রহ কেন্দ্র স্থাপন করা হয়েছে। নমুনা কেন্দ্রের সামনে ভীড় করছেন নিখোঁজদের স্বজনরা।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এখন ভর্তি আছেন ১০২ জন। ধংসস্তুপে এখনো কোনো দেহ আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯ টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিএম কনটেইনার ২৪ একর জায়গাজুড়ে অবস্থিত। প্রতিষ্ঠানটি মূলত পণ্য রপ্তানিতে কাজ করে। এখান থেকে পণ্য রপ্তানির জন্য কনটেইনারগুলো প্রস্তুত করে চট্টগ্রাম বন্দরে পাঠানো হয়। ৩৮ ধরনের পণ্য রপ্তানিতে কাজ করে প্রতিষ্ঠানটি। ঘটনার সময় সেখানে ৫০ হাজার কনটেইনার ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অগ্নিকাণ্ডের সময় অন্তত ২০০ শ্রমিক সেখানে কাজ করছিলেন বলেও জানা গেছে। তবে সেখানে ঠিক কত সংখ্যক মানুষ তখন ছিলেন তা এখনো সঠিকভাবে জানা যায়নি।