| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসছে আজ


গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসছে আজ


রহমত ডেস্ক     05 June, 2022     08:36 AM    


আজ বিকালে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমিশনের এক সংবাদ বিজ্ঞপিতে শনিবার বলা হয়, রোববার (০৫ জুন) বিকাল ৩টায় ভোক্তা পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দামসংক্রান্ত কমিশনের আদেশ জানানো হবে।

বিইআরসির সিদ্ধান্ত অনুযায়ী, গ্যাসের দাম গড়ে প্রায় ১৮ শতাংশের মতো দাম বৃদ্ধি করা হচ্ছে। আবাসিকে প্রি-পেইড মিটার ব্যবহারকারীদের দাম ৪৫ শতাংশের মতো বাড়তে পারে। নন মিটার গ্রাহকদের ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকার মতো হতে পারে।

এ ব্যাপারে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও গ্যাসের দামের বিষয়টি এখন এনার্জি রেগুলেটরি কমিশনের হাতে। তবে প্রধানমন্ত্রী এমন কোনো কিছু করবেন না যাতে মানুষের ওপর বোঝা হয়ে দাঁড়ায়।

পেট্রোবাংলা বলেছে আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেড়ে গেছে। যে কারণে স্পর্ট মার্কেট থেকে চড়া দরে এলএনজি আমদানি করতে হচ্ছে। এ জন্য ১১৭ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব দেয় পেট্রোবাংলা। তবে বিইআরসি কারিগরি মূল্যায়ন কমিটি ২০ শতাংশ দাম বৃদ্ধির পক্ষে মতামত দেয় গণশুনানিতে।

সবশেষ ২০১৯ গ্যাসের দাম বৃদ্ধির আদেশে পাইকারি দর প্রতি ঘনমিটার ১২.৬০ টাকা করা হয়। ভর্তুকি দিয়ে ৯.৭০ টাকায় বিক্রির নির্দেশ দেয় বিইআরসি। মার্চে টানা চার দিনব্যাপী গ্যাসের দামবৃদ্ধির উপর গণশুনানি অনুষ্ঠিত হয়।