| |
               

মূল পাতা জাতীয় আজ প্রথম ফ্লাইটে কাবার পথে ছুটছেন ৪১৯ জন হজযাত্রী


ফাইল ছবি

আজ প্রথম ফ্লাইটে কাবার পথে ছুটছেন ৪১৯ জন হজযাত্রী


রহমত ডেস্ক     05 June, 2022     08:43 AM    


হজ ফ্লাইট শুরু হচ্ছে আজ রবিবার। ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সকাল ৯টায় সৌদি আরবের উদ্দেশে রওনা হবে। এ ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা যাবেন। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের ফ্লাইট শুরু হবে আগামী ৯ জুন।

শনিবার (৪ জুন) সরকারি হজযাত্রীর প্রথম ফ্লাইটের তালিকা থেকে এ তথ্য জানা গেছে। হজযাত্রার উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে আজ রবিবার সকালে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তারা হজযাত্রীদের বিদায় জানাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে রোববার সকালে বিমানের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের উপস্থিতিতে দোয়ার মাধ্যমে হজযাত্রীদের বিদায় দেয়া হবে।

এবার হজযাত্রী পরিবহনে নিজস্ব উড়োজাহাজে পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান জানায়, যাওয়া-আসা মিলিয়ে ৬৫টি করে মোট ১৩০টি ফ্লাইট পরিচালনা করা হবে। বিমানের সবগুলোই ডেডিকেটেড ফ্লাইট হবে। বিমান আরও জানায়, ২৯ হাজার হজযাত্রী বহন করবে বিমান। এর মধ্যে সরকারিভাবে হজযাত্রী থাকবেন ৪ হাজার ৫৬৪ জন।

গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন।  সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট। 

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

এদিকে চলতি বছর হজের সময় অসুস্থ হাজীদের চিকিৎসা দিতে ১৩৮ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে সরকার। এতে ৫৮ জন চিকিৎসক, ৫০ জন নার্স ও ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট, ৯ জন ল্যাব টেকনিশিয়ান ও অপারেশন থিয়েটার (ওটি) অ্যাসিস্ট্যান্ট রয়েছেন।