| |
               

মূল পাতা জাতীয় আমাদের লক্ষ্য, সম্মান নিয়ে বাঁচতে চাই : পরিকল্পনামন্ত্রী


আমাদের লক্ষ্য, সম্মান নিয়ে বাঁচতে চাই : পরিকল্পনামন্ত্রী


রহমত ডেস্ক     18 May, 2022     07:51 PM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের একটা অন্যতম লক্ষ্য হচ্ছে পৃথিবীর অন্যান্য জাতির সঙ্গে সম্মান নিয়ে বাঁচতে চাই। আমরা অন্ন-মাছ-মাংস খেয়ে বাঁচতে চাই। এসব লক্ষ্য পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন। এসডিজি ও এমডিজিতে কাছাকাছি কিছু বিষয় আছে। যা সরকার সফলভাবে অর্জন করেছে। জাতিসংঘ স্বীকার করেছে আমাদের অর্জন ভালো। এ জন্য আমাদের প্রধানমন্ত্রী পুরস্কারও পেয়েছেন। এই পুরস্কার আমাদের সবার। 

আজ (১৮ মে) বুধবার নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে সেকেন্ড ন্যাশনাল কনফারেন্স এসডিজিস ইমপ্লিমেন্টেশন রিভিউ-২০২২ ক্লোজিং সেশনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্য-এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ ও পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান (অতিরিক্ত সচিব) খান মো. নূরুল আমীন।

পরিকল্পনামন্ত্রী বলেন, এসডিজি অর্জনে আমাদের আরও শক্তিশালী ভূমিকা রাখতে হবে। নিজেদের স্বার্থে আমাদের কাজটা করতে হবে। এটাতে আমাদের মঙ্গল আছে। জাতিসংঘ ওন না করলেও আমাদের নিজেদের স্বার্থে এসডিজি বাস্তবায়ন করতে হবে। মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজি অর্জন সফলভাবে শেষ হওয়ার পর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) গ্রহণ হয়েছে। এসব সিদ্ধান্ত জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়। এক সময় আমাদের নানা যন্ত্রণা ছিল- নিম্ন আয়ের যন্ত্রণা, খেতে না পাওয়ার যন্ত্রণা, সুপেয় পানি না পাওয়ার যন্ত্রণা ছিল। সব যন্ত্রণা থেকে জাতিকে মুক্তি দিতে শেখ হাসিনা কাজ করছেন।