| |
               

মূল পাতা আন্তর্জাতিক আজানের জন্য মাইক ব্যবহার মৌলিক অধিকার নয়, ভারতীয় আদালতের রায়


আজানের জন্য মাইক ব্যবহার মৌলিক অধিকার নয়, ভারতীয় আদালতের রায়


আন্তর্জাতিক ডেস্ক     07 May, 2022     11:44 AM    


মসজিদে আজানের জন্য লাউডস্পিকার / মাইক বসানোর দাবিতে করা পিটিশন খারিজ করে দিয়েছে ভারতের উত্তর প্রদেশের ইলাহাবাদ হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, মসজিদে আজানের জন্য লাউডস্পিকারের ব্যবহার সংবিধানের মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। ইরফান নামে এক ব্যক্তি এই রিট দায়ের করেন। আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এ রায় দেন।

ইন্ডিয়াটুডে ও নিউজ এইট্টিন-এর প্রতিবেদন অনুযায়ী, বিচারপতি বিবেক কুমার বিড়লা এবং বিচারপতি বিকাশ বুধওয়ারের একটি বেঞ্চ এ রায় দেন। সেখানে তারা বলেছেন, ‘আইন বলে যে মসজিদে লাউডস্পিকার ব্যবহার করা সাংবিধানিক অধিকার নয়।’

লাইভ ল রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালের ৩ ডিসেম্বর বদায়ু জেলার বিসৌলি সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) আজানের সময় একটি গ্রামের মসজিদে লাউডস্পিকার/মাইক বাজানোর অনুমতি চেয়ে ইরফানের করা আবেদন প্রত্যাখ্যান করেন। পরে তিনি হাইকোর্টে যান।

আদালতে যাওয়ার আগে তিনি মসজিদে (নূরী মসজিদ) লাউডস্পিকার/মাইক বাজানোর জন্য সরকারি কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়েছিলেন। ইরফান ও মসজিদ কর্তৃপক্ষের একজন। তিনি মসজিদের হয়ে আইনি লড়াই শুরু করেন।

সে সময় তিনি যুক্তি দিয়েছিলেন, এসডিএম কর্তৃক প্রদত্ত আদেশটি সম্পূর্ণ বেআইনি এবং মসজিদ থেকে লাউডস্পিকার চালানোর জন্য তার মৌলিক ও আইনগত অধিকার লঙ্ঘন করেছে।

এই যুক্তিতে এলাহাবাদ হাইকোর্টে যান তিনি। তবে আদালত সাফ জানিয়ে দিয়েছে মসজিদে মাইক ব্যবহার করা কোনো মৌলিক অধিকার নয়। তাই এটি খারিজ করা হয়েছে।

উল্লেখ্য, উত্তর প্রদেশ সরকার সম্প্রতি সে রাজ্যের সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠানে লাউডস্পিকার বাজানোর জন্য সরকারি অনুমোদন নেয়া ‘বাধ্যতামূলক’ করেছে। এমনকি মসজিদে মাইকের ব্যবহারের ওপরও কড়াকড়ি আরোপ করেছে।