| |
               

মূল পাতা জাতীয় পিএইচপি কুরআনের আলোর চ্যাম্পিয়ন হাফেজ মোহাম্মদ জাকারিয়া


পিএইচপি কুরআনের আলোর চ্যাম্পিয়ন হাফেজ মোহাম্মদ জাকারিয়া


রহমত ডেস্ক     29 April, 2022     09:48 PM    


পিএইচপি কুরআনের আলোর চ্যাম্পিয়ন হয়েছেন জামালুল কুরআন হিফজ মাদরাসার ছাত্র হাফেজ মোহাম্মদ জাকারিয়া। দ্বিতীয় স্থান অর্জন করেছেন মারকাযুত তাহফিজ ইন্টারন্যাশনারের ছাত্র হাফেজ মোহাম্মদ নাসরুল্লাহ আনাস। তৃতীয় স্থান অধিকারী হয়েছেন কুরআনের আলো ইনস্টিটিউটের ছাত্র হাফেজ মোহাম্মদ আব্দুল্লাহ আল মারুফ, সান্ত্বনা পুরস্কার হিসেবে চতুর্থ স্থান অধিকার করেছেন কুমিল্লার তাহফিজুল কুরআনিল কারিম হিফজ মাদসার ছাত্র হাফেজ মোহাম্মদ ইয়াসিন আরাফাত।

অনুষ্ঠানে প্রথম প্রতিযোগিকে দেওয়া হয় চার লাখ টাকা, দ্বিতীয় প্রতিযোগিকে তিন লাখ, তৃতীয় প্রতিযোগীকে দুই লাখ টাকা ও চতুর্থ প্রতিযোগিকে সান্ত্বনা পুরস্কার এক লাখ টাকা দেওয়া হয়। এছাড়া প্রত্যেক প্রতিযোগিকে ইলেভেন জেনারেশনের ল্যাপটপ দেওয়া হয়। যার মূল্য লাখ টাকারও বেশি। এ ছাড়া প্রথম তিনজনের ওস্তাদদের দেওয়া হয় মোটরসাইকেল।

আজ (২৯ এপ্রিল) শুক্রবার বিকালে রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ফাইনাল রাউন্ড অনুষ্ঠানে সর্ববৃহৎ টেলিভিশনভিত্তিক জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২২ পিএইচপি কুরআনের আলোর চার প্রতিযোগির মধ্য থেকে প্রধান প্রতিযোগিকে বাছাই করা হয়। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার এনটিভি সরাসরি অনুষ্ঠানটি সম্প্রচার করেছে।

শাহ ইফতেখার তারিকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন কুরআনের আলো ফাউন্ডেশনের চেয়ারম্যান হাফেজ মাওলানা আবু ইউসুফ, হুফফাজুল কুরআন ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আব্দুল হক, আন্তর্জাতিক হাফেজ ও কারি সিলেকশন বোর্ডের হাফেজ কারি জহিরুল ইসলাম, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মিজানুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মৎস্য ও পশুসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও এনটিভির পরিচালক নুরুদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন ইনফিনিটি মেগামলের চেয়ারম্যান মোহাম্মদ জুনাইদ, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান নিয়াজ রহিম, আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান হাফেজ মো. এনায়েত উল্লাহ, অতিরিক্ত পুলিশ মহাপরিচালক মো. কামরুল আহসান ছাড়াও কয়েকটি দেশের রাষ্ট্রদূতগণ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ সুফি মো. মিজানুর রহমান। 

এবারের এ অনুষ্ঠানের মাধ্যমে ১৪ বছর পূর্ণ করেছে পিএইচপি কুরআনের আলো প্রতিভার সন্ধানে অনুষ্ঠান। নানা চড়াই-উতরাই পেরিয়ে দর্শক-শ্রোতাদের ভালোবাসায় বারবার সিক্ত হয়েছে এ অনুষ্ঠান। খুদে হাফেজদের কণ্ঠে মহাগ্রন্থ আল কোরআনের বাণী দর্শকদের যেমন বিমোহিত করেছে, তেমনি দর্শকদের কাছে পৌঁছে দিয়েছে কোরআনের আলোকিত বার্তাও। কণ্ঠের মাধুর্য, শুদ্ধ উচ্চারণ আর ইসলামের শান্তিময় আবেশ ছড়িয়ে রমজান মাসজুড়ে দর্শকদের মহাগ্রন্থ আল কোরআনের শাশ্বত বাণীতে মুগ্ধ করে রেখেছিলেন এসব খুদে হাফেজ। ইসলামের শান্তি সাম্য আর ভ্রাতৃত্বকে উড্ডীন করে খুদে হাফেজদের কণ্ঠে উচ্চারিত কোরআনের এই আলো আলোকিত করেছিল শ্রোতাদের হৃদয়। উপস্থিত সবার কণ্ঠেই ছিল এমন নান্দনিক আয়োজনের গুণগান। প্রতিবছর জাঁকজমকপূর্ণ গ্র্যান্ড ফিনালেতে খুদে হাফেজদের তিলাওয়াত শুনতে আসেন সুধীজন, গুরুজনেরাও। মধুর তিলাওয়াত ও বিচারকদের কঠিন প্রশ্নোত্তরের অনুষ্ঠান শেষে ঘোষণা করা হয় বিজয়ীর নাম।

অনুষ্ঠান পরিচালক সাইফুল্লাহ সাইফ এনটিভি অনলাইনকে বলেন, ‘সারা দেশের ২২ হাজার প্রতিযোগীর মধ্য থেকে জেলা ও বিভাগীয় পর্যায় থেকে বাছাই করে আমরা টিভি অনুষ্ঠানের জন্য ৩৯ জনকে চূড়ান্ত করি। সেখান থেকে মাত্র চারজনকে বাছাই করা ছিল অনেক কঠিন কাজ। আমাদের বিচারকেরা ও এ অনুষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত সবার অক্লান্ত পরিশ্রমের ফলে ফাইনাল পর্যায়ে আসতে পেরেছি।