| |
               

মূল পাতা রাজনীতি মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিভ্রান্ত চলছে : ন্যাপ মহাসচিব


মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিভ্রান্ত চলছে : ন্যাপ মহাসচিব


রহমত ডেস্ক     17 April, 2022     04:35 PM    


বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেন, মুক্তিসংগ্রামের ইতিহাসকে বিশেষ ব্যক্তি, গোষ্ঠী বা দলের একক অবদান দাবি করে প্রকারান্তরে ইতিহাসকে বিকৃতি করা হচ্ছে। এভাবে শাসকগোষ্ঠী ৫০ বছরই ইতিহাসের স্বাভাবিক গতিপথকে বাঁধাগ্রস্ত করেছে। ফলে আজ মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিভ্রান্ত চলছে। যে যার অবস্থান থেকে ইতিহাস নির্মাণের চেষ্টা করছে যা জাতি হিসেবে আমাদের লজ্জিত করছে। ৫০ বছরে শাসকগোষ্ঠী দেশের স্বাধীনতার ইতিহাসকে বিকৃতি করে মুক্তিযুদ্ধের চেতনাকে পদদলিত করেছে।

আজ (১৭ এপ্রিল) রবিবার ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। ন্যাপ সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর ভারপ্রাপ্ত সভাপতি মো. কামাল ভুঁইয়ার সভাপতিত্বে আলোচনায় অংশ নেন লেবার পার্টি-একাংশের চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. মহসীন ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক মিতা রহমান, ঢাকা মহানগর প্রচার সম্পাদক বাদল দাস, সম্পাদক হাবিবুর রহমান, মহিলা সম্পাদিকা আনোয়ারা বেগম প্রমুখ।

ন্যাপ মহাসচিব বলেন, স্বাধীনতার ইতিহাস সঠিকভাবে নির্মিত না হলে জাতি হিসেবে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে পারবো না। একদিনে বা একটি ঘোষণার মধ্য দিয়েই বাংলাদেশ স্বাধীন হয়নি। স্বাধিকার থেকে স্বাধীনতা আন্দোলন-মুজিবনগর সরকার গঠন-মুক্তিযুদ্ধ সব ঘটনাগুলোকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া উচিত। ইতিহাসকে আপন গতিতে চলতে দেওয়া উচিত। একদিনেই বাংলাদেশে মুক্তিযুদ্ধ শুরু হয়নি। জনগণকে মুক্তির স্বপ্ন দেখিয়ে মুক্তিযুদ্ধের দিকে ধাবিত করতে ইতিহাসের বাকে অনেকেরই রয়েছে নানা অবদান। মুক্তিসংগ্রাম ছিল দীর্ঘ ও ধারাবাহিক আন্দোলন-সংগ্রামের ফল। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই মজলুম জননেতা মওলানা ভাসানী, সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদের অবদানকেও খাটো করে দেখার সুযোগ নেই। তাদের অবদানকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া প্রয়োজন। ইতিহাস থেকে কাওকে বাদ দেওয়া বা যথাযথ সম্মান প্রদর্শন না করা অনেক অবিচার।