| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন গাদ্দাফির ছেলে


প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন গাদ্দাফির ছেলে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     14 November, 2021     11:42 PM    


লিবিয়ার প্রয়াত শাসক মুয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম দেশটির নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে। আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে সাইফ প্রেসিডেন্ট পদে লড়বেন বলে নিজেই জানিয়েছেন।

রোববার (১৪ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, গাদ্দাফির মৃত্যুর পর খুব কমই জনসম্মুখে এসেছেন তিনি। রোববার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধনের জন্য তিনি জনসম্মুখে আসেন।

লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর সেবাতে তিনি তার মনোনয়ন নিবন্ধন করেছেন বলে দেশটির জাতীয় নির্বাচন কমিশনও নিশ্চিত করেছে।

মনোনয়ন পত্রে স্বাক্ষর করার সময় ৪৯ বছর বয়সী সাইফকে সাদা দাড়িতে চশমা পরিহিত অবস্থায় দেখা গেছে। এ সময় তার পরনে ছিল বাদামি চাদর, তার বাবা গাদ্দাফির পোশাকের সঙ্গে যার মিল রয়েছে। দেশে তার কতটা জনসমর্থন আছে বা তার প্রার্থী হওয়ার আগ্রহ মূলত পশ্চিমা মিডিয়ার উপর নির্ভর করছে কি না সেটাই এখন দেখার বিষয়।

উল্লেখ্য, ২০১১ সালে বিদ্রোহীদের হাতে গাদ্দাফি খুন হওয়ার একদিন পর সাইফও ধরা পড়েন। ২০১৭ সালে বিদ্রোহীদের কবল থেকে মুক্তি পেলেও সাইফকে আর জনসম্মুখে তেমন দেখা যায়নি। ২০১৩ সালে ত্রিপোলির একটি আদালত সাইফসহ গাদ্দাফির শাসনামলের প্রায় ৩০ জন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে ২০১১ সালের অভ্যুত্থানের সময়কার অপরাধের জন্য অভিযুক্ত করে। এরপর ২০১৫ সালে সাইফসহ আটজনের বিরুদ্ধে ফাঁসির আদেশ দেন দেশটির একটি আদালত।

/জেআর/