| |
               

মূল পাতা আন্তর্জাতিক শুধু গাছ লাগিয়ে পৃথিবীকে রক্ষা করা যাবে না, বন্ধ করতে হবে কাটা


শুধু গাছ লাগিয়ে পৃথিবীকে রক্ষা করা যাবে না, বন্ধ করতে হবে কাটা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     31 October, 2021     01:54 AM    


শুধু গাছ লাগিয়ে পৃথিবীকে রক্ষা করা যাবে না, বন্ধ করতে হবে গাছ কাটা। পাশাপাশি বনাঞ্চল সুরক্ষা আর ক্ষতিকর গ্রিন হাউস গ্যাস নিঃসরণ এখনই থামাতে হবে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনে সংকটাপন্ন পৃথিবীতে বাঁচাতে জরুরিভিত্তিতে এসব পদক্ষেপ নিতে হবে বলে বিশ্বের পরিবশ গবেষকরা মত দিয়েছেন।

রোববার (৩১ অক্টোবর) শুরু হচ্ছে বহুল প্রতীক্ষিত বিশ্ব জলবায়ু সম্মেলন কপ ২৬। জলবায়ু পরিবর্তন ঠেকাতে ‘প্রকৃতিভিত্তিক সমাধান’ হিসেবে কপ ২৬-এ বিশ্বনেতারা গাছ লাগানোর ওপর জোর দেবেন বলে জানা গেছে।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বাংলাদেশসহ বিভিন্ন উন্নয়নশীল দেশের জন্য ক্ষতিপূরণ নিয়েও বাগযুদ্ধ ও টানাপোড়েন হবে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া ধনী দেশগুলো প্রতিশ্রুতি দিয়েছিল, তারা ২০২০ সালের মধ্যে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে বছরে ১০০ বিলিয়ন ডলার দেবে, যাতে তাদের পক্ষে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা সহজ হয়। কিন্তু জাতিসংঘ সম্প্রতি বলেছে, এই প্রতিশ্রুতি রক্ষা হয়নি। ফলে এই প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য ধনী দেশগুলোর ওপর চাপ বাড়ানো হবে এই সম্মেলনের মাধ্যমে।

জানা যায়, এবারের সম্মেলনে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে নিজেদের পরিকল্পনা উপস্থাপন করবে দেশগুলো। ২০১৫ সালে প্যারিস চুক্তিতে সই করা ২০০টি দেশ বৈশ্বিক উষ্ণতা প্রাক-শিল্পায়ন যুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি যেন না বাড়ে, তা নিশ্চিতে ব্যবস্থা নিতে একমত হয়েছিল। এ চুক্তির আওতায় ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কার্যত শূন্যে নামিয়ে আনতে বিভিন্ন দেশকে এখন কার্বন নিঃসরণ ব্যাপকহারে কমাতে হবে।

এ ব্যাপারে সায়েন্স পলিসি প্ল্যাটফর্ম অন বায়োডাইভারসিটি অ্যান্ড ইকোসিস্টেম সার্ভিসেসের (আইপিবিইএস) নির্বাহী সেক্রেটারি অ্যান লারিগাউডেরি বলেন, বন বিশেষ করে গ্রীষ্মমণ্ডলীয় বন প্রতি বছর পৃথিবীতে নির্গত গ্রিনহাউস গ্যাসের প্রায় এক তৃতীয়াংশ শোষণ করে। আমরা যদি বন উজাড় করা বন্ধ করি এবং বন ব্যবস্থাপনা এবং ইকোসিস্টেমের সুরক্ষায় আরও বেশি বিনিয়োগ করি তাহলে বিপর্যয় ঠেকানো সহজ হবে।

/জেআর/