| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তালেবান ১৯৬৪’র রাজতান্ত্রিক সংবিধানে ফিরে যাবে!


তালেবান ১৯৬৪’র রাজতান্ত্রিক সংবিধানে ফিরে যাবে!


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     29 September, 2021     07:42 AM    


আফগানিস্তানের সরকার সাময়িকভাবে দেশটির ১৯৬৪ সালের রাজতান্ত্রিক সংবিধান অনুযায়ী দেশ পরিচালনা করবে বলে জানিয়েছে। খবর এএফপির।

বুধবার (২৯ সেপ্টেম্বর)  তালেবানের ভারপ্রাপ্ত বিচারমন্ত্রী আবদুল হাকিম শারায়ি এক বিবৃতিতে এ কথা বলেন। তিনি বলেন, তারা আফগানিস্তানের ‘গণতন্ত্রের স্বর্ণযুগ’ হিসেবে পরিচিত সময়ের সংবিধানে ফিরে যাবে। ওই সংবিধান হবে স্বল্প সময়ের জন্য। তবে প্রয়োজনমতো ওই সংবিধানে সংশোধনী আনবেন তারা।

বিচারমন্ত্রী আরও বলেন, ইসলামিক আমিরাত আফগানিস্তান সাবেক বাদশাহ জহির শাহের আমলের সংবিধানকে সংক্ষিপ্ত সময়ের জন্য গ্রহণ করবে। তবে ওই সংবিধানের কোনো অনুচ্ছেদ ইসলামি শরিয়া আইনের পরিপন্থী এবং ইসলামি আমিরাতের মূল চেতনার সঙ্গে সাংঘর্ষিক হলে তা বাতিল করা হবে।

উল্লেখ্য, ওই সংবিধান অনুযায়ী, নারীদের ভোটাধিকার ছিল। তবে তালেবান বলছে, কোনো কিছু তাদের মনমতো না হলে সেটা বাতিল করবে তারা।

প্রসঙ্গত,  আফগানিস্তানে সাংবিধানিক রাজতন্ত্র চালু করেছিলেন মোহাম্মদ জহির শাহ। ১৯৬৩ সালে ক্ষমতায় আসার এক বছর পর বাদশাহ জহির শাহ সংবিধান অনুমোদন করেন। তিনি ১৯৭৩ সালে ক্ষমতাচ্যুত হওয়ার আগে প্রায় এক দশক দেশটিতে সংসদীয় গণতন্ত্র চলে। ১৯৬৪ সলের সংবিধান অনুযায়ী, প্রথমবারের মতো নারীদের ভোটাধিকার দেওয়া হয়। এ ছাড়া প্রথমবারের মতো রাজনীতিতে অংশগ্রহণের জন্য দরজা খুলে যায়।

/জেআর/