| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু


হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু


হিলি সংবাদদাতা     27 September, 2021     02:12 AM    


দেশের বাজারে সরবরাহ কমের অজুহাতে দাম বাড়ায় প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানির খবরে দেশের বিভিন্ন স্থান থেকে বন্দরে আসতে শুরু করেছেন পাইকাররা। আমদানি করা প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। আমদানি বাড়লে দাম আরও কমে আসবে বলে জানিয়েছেন আমদানিকারকরা।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৩ টা পর্যন্ত কাঁচা মরিচ বোঝাই কোনো ট্রাক বন্দরে প্রবেশ করেনি। এর আগে গত শনিবার তিনটি ট্রাকে ভারত থেকে ১২ টন কাঁচা মরিচ বন্দরে প্রবেশের মধ্যে দিয়ে দীর্ঘ ১ মাস ১২ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি কার্যক্রম শুরু হয়।

দেশের বাজারে হঠাৎ করে কাঁচা মরিচের দাম আকাশ ছোঁয়া হয়ে যায়। এমন অবস্থায় বাজারে কাঁচা মরিচের দাম স্থিতিশীল রাখতে গত ১৪ ও ১৬ আগস্ট ভারত থেকে হিলি বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানির পর বাজারে পণ্যটির  দাম কমে যায়। ১০০ টাকা থেকে কমে ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। সম্প্রতি আবারও দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমের অজুহাতে বাজারে হঠাৎ দাম বেড়ে যায় পণ্যটির। তাই আবারও ভারত থেকে মরিচ আমদানি শুরু করেছেন এখানকার আমদানিকারকরা।

এদিকে দাম বাড়ায় বিপাকে পড়তে হয়েছে সাধারণ ক্রেতাদের। তবে আমদানির খবরে কিছুটা স্বস্তি ফিরেছে তাদের মধ্যে।

কাঁচা মরিচের আমদানিকারক ও হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন  বলেন, গত মাসে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে আমাদের লোকসান গুনতে হয়েছে। এ কারণে আর আমদানি করিনি। তবে সম্প্রতি দেশের বাজারে আবারও কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তাই প্রায় দেড় মাস পর আবার কাঁচা মরিচ আমদানি শুরু করেছি। আশা করছি কিছু দিনের মধ্যে বাজারে কাঁচা মরিচের দাম কমে আসবে।

/জেআর/