| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা ইমরান খানের


আফগানিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা ইমরান খানের


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     22 September, 2021     11:55 PM    


আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে ব্যর্থ হলে সেখানে গৃহযুদ্ধ শুরু হতে পারে বলে হুঁশিয়ার করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

সাক্ষাৎকারে ইমরান খান তালেবানদেরকে প্রতিশ্রুতি রক্ষায় আরও সময় দেওয়ার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। নারীদের শিক্ষাগ্রহণে বাধা দেওয়া হলে তা অনৈসলামিক হবে বলেও মন্তব্য করেন তিনি।

তালেবানদের নতুন সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার জন্য পাকিস্তানের প্রয়োজনীয় শর্তের কথা তুলে ধরে বিবিসিকে ইমরান খান বলেন, তারা (তালেবান) যদি একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠা করতে না পারে তাহলে সেই সংকটের কারণে আফগান ভূখণ্ডে গৃহযুদ্ধ শুরু হতে পারে। তারা যদি দেশের সকল পক্ষকে সরকারে অন্তর্ভুক্ত করতে না পারে, তাহলে আগে বা পরে এই গৃহযুদ্ধ হবেই। এবং সেটির প্রভাব পাকিস্তানেও পড়বে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়লে সেখানকার সম্ভাব্য মানবিক ও শরণার্থী সংকট নিয়ে উদ্বিগ্ন পাকিস্তান। এছাড়া ওই পরিস্থিতিতে এমন সব সশস্ত্র গোষ্ঠী আফগানিস্তানের মাটি ব্যবহার করার সুযোগ পেতে পারে, যাদের বিরুদ্ধে পাকিস্তান সরকার লড়াই করে যাচ্ছে।

পাকিস্তানের নিরাপত্তায় হুমকি হয়ে দাঁড়াতে পারে এমন সন্ত্রাসীদের আঁতুড়ঘর হিসেবে আফগানিস্তানকে ব্যবহার হতে দেওয়া উচিত হবে না বলেও ইমরান খান তালেবান শাসকদের সতর্ক করে দেন।

পাকিস্তানের স্বীকৃতি পেতে বেঁধে দেওয়া সব শর্ত তালেবান সত্যিই পূরণ করতে পারবে কি-না এ প্রশ্নের উত্তরে ইমরান খান বলেন, এখনই এ বিষয়ে মন্তব্য করা ঠিক নয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তাদেরকে আরও সময় দেওয়া। তিনি আশা করেন, আফগান নারীরা তাদের যথোপযুক্ত অধিকার বুঝে পাবে।

/ডব্লিওএ/জেআর/