| |
               

মূল পাতা জাতীয় ভুলে জাতিসঙ্ঘের লোগোটা মোছা হয়নি : পররাষ্ট্রমন্ত্রী


ভুলে জাতিসঙ্ঘের লোগোটা মোছা হয়নি : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ     25 July, 2024     07:17 AM    


পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ দাবি করেছেন, সেনাবাহিনীর সাঁজোয়া যানে ভুলে জাতিসঙ্ঘ লোগো মোছা হয়নি। বুধবার (২৪ জুলাই) বিদেশী কূটনীতিকদের নিয়ে সংঘর্ষে ধ্বংসের শিকার কয়েকটি স্থান পরিদর্শন শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

জাতিসঙ্ঘের কোনো যান ব্যবহৃত হচ্ছে না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই যানগুলো শান্তিরক্ষা মিশনে ভাড়া দেয়া হয়েছিল। ভুলে লোগো মোছা হয়নি। সেই লোগোগুলো এখন মুছে দেয়া হয়েছে, বলে যোগ করেন তিনি।

বাংলাদেশে কোটা-বিরোধী ছাত্র আন্দোলনের পটভূমিতে আইন শৃঙ্খলা রক্ষার কাজে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েন করার পর তাদের যানবাহন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

ঢাকা থেকে পাওয়া সব ছবি এবং ভিডিওতে দেখা গেছে, সেনাবাহিনী কয়েকটি সাদা রঙ-এর সাঁজোয়া যান (এপিসি) নামিয়েছে যেগুলো জাতিসঙ্ঘ শান্তিরক্ষা বাহিনীর এপিসির মতো দেখতে।

জাতিসঙ্ঘ মুখপাত্র সোমবার (২২ জুলাই) অভিযোগ করেন যে বাংলাদেশে সাম্প্রতিক ঘটনায় জাতিসঙ্ঘ প্রতীকসহ যানবাহন ব্যবহার করা হয়ে থাকতে পারে।

'আমাদের সহকর্মীরা যানবাহনে জাতিসঙ্ঘের প্রতীক ব্যবহার করার খরব পেয়েছেন,' স্টেফান ডুজারিক এক সংবাদ সম্মেলনে বলেন। 'এ বিষয়ে যে আমাদের গভীর উদ্বেগ রয়েছে এবং তা আমাদের সহকর্মীরা বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন।'

বেশিভাগ ছবি এবং ভিডিওতে এপিসিগুলোতে জাতিসঙ্ঘের কোনো প্রতীক দেখা যায়নি, বা সৈন্যদেরও শান্তিরক্ষীদের নীল হেলমেট বা অন্য কোনো ইনসিগনিয়া পরিধান করতে দেখা যায়নি।

তবে সোমবার বার্তা সংস্থা রয়টার্সের একটি ভিডিওতে একটি সাদা রঙের এপিসিতে হাল্কাভাবে ইংরেজিতে ‘ইউ এন’ অক্ষর দুটি দৃশ্যমান ছিল। ভিডিও থেকে নেয়া এই ছবি দেখে বোঝা যায় ‘ইউ এন’ চিহ্নের উপর সাদা রঙ করা হয়েছে কিন্তু সেটা জাতিসঙ্ঘের চিহ্নকে পুরোপুরি মুছে দেয় নি।

ডুজারিক ব্যাখ্যা করেন কেন তিনি বিষয়টির উপর জোর দিচ্ছেন। 'জাতিসংঘের সৈন্য এবং পুলিশ দিয়ে সাহায্যকারী দেশগুলো কেবল তখনই জাতিসঙ্ঘের প্রতীক এবং সরঞ্জামগুলো ব্যবহার করবে, যখন তারা জাতিসঙ্ঘের শান্তিরক্ষা বা জাতিসঙ্ঘের রাজনৈতিক মিশনের অংশ হিসাবে কাজ করবে। এবং জাতিসঙ্ঘের কোনো মিশনে মোতায়েনের পরিপ্রেক্ষিতে বাধ্যতামূলক নির্দেশ পালন করবে একমাত্র তখনই', তিনি বলেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা