| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত


আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত


রহমত নিউজ     07 September, 2024     11:57 PM    


বৃত্তি নিয়ে মিশরের আল আযহারে পড়তে যাওয়া দারুল আরকামের শিক্ষার্থীদের সংবর্ধনা উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে মিশরের রাষ্ট্রদূত ওমর ফাহমি বলেছেন, যেসব মেধাবী শিক্ষার্থীরা আল আযহারে পড়তে যাচ্ছে তারা দেশে ফিরে এসে বাংলাদেশে ও মিশরের মধ্যে একটি সাংস্কৃতিক ও এতিহ্যগত সেতুবন্ধন তৈরি করবে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর)  রাজধানীর একটি অভিজাত রেষ্টুরেন্টে এই শিক্ষা সেমনিারের আয়োজন করা হয়। সেসময় বাংলাদেশী শিক্ষার্থীদের আল আযহারে গমনকে গৌরবান্বিত ঘটনা উল্লেখ করে মিশররের রাষ্ট্রদূত ওমর ফাহমি এসব কথা বলেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ব্রুনাই দারুস-সালামের হাই কমিশানর হাজী হারিস ইবনে ওসমান বলেন, মিশরের আল-আযহার বিশ্ববিদ্যালয় পুরো বিশ্বের ইসলামী শিক্ষাব্যবস্থার একটি স্তম্ভ যা ইসলামী শিক্ষার সংরক্ষণ ও উন্নয়নে কাজ করছে। ব্রুনাইয়ের শিক্ষার্থীরাও আল-আযহার থেকে উচ্চ শিক্ষ গ্রহণ করে।

তিনি বলেন, বাংলাদেশী শিক্ষার্থীদের আযহারে পড়তে যাওয়া বেশ গুরুত্ববহন করে । আল আযহারে উচ্চশিক্ষা গ্রহণের মাধ্যমে মাদরাসার এসব শিক্ষার্থীরা ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক অন্যান্য জ্ঞানের সাথেও পরিচিতি লাভ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

জামিয়ার প্রতিষ্ঠাতা ও পরিচালক শায়েখ সানাউল্লাহ আযহারীর সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ পাঠ করেন কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের আল ফিকহ  ও লিগ্যাল স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আযহারী, দারুল আরকামের ভাইস প্রিন্সিপাল শিব্বির আহমাদ খান আযহারী ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সহকারি অধ্যাপক শাহেদ হারুন আল আযহারী। মিশর ও বাংলাদেশের ধর্মীয় শিক্ষা ব্যবস্থার ওপর সেমিনারে পঠিত প্রবন্ধের ওপর বিশেষ আলোচনা করেন সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। 

এছাড়াও সেমনিারে বিশষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশের সহ-সভাপতি আল্লামা সাজিদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা উইংসের মহাপরিচালক এ এফ এম জাহিদুল ইসলাম,  পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া উইংসের মহাপরিচালক মোহাম্মদ শফিকুর রহমান, ব্রুনাই দারুস-সালাম হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি রুজাইমি আব্দুল্লাহ, সিজেডএম-এর সিইও আইয়ুব মিয়া, শিক্ষাবিদ ড. আবুল কালাম আযাদ, ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষক ড. বেনাজদি ওরিদ্দিন আবদু প্রমুখ। 

উল্লেখ্য;  ঢাকার উত্তরাস্থ দারুল আরকাম আল-ইসলামিয়া থেকে পৃথিবীর প্রাচীনতম বিশ্ববিদ্যালয় মিশররের আল আযহারে প্রতি বছর বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষা লাভের উদ্দেশ্যে যান শিক্ষার্থীরা, সেখানে তারা ইসলামী ও অন্যান্য বিষয়য়ে স্নাতক ও স্নাতকোত্তরে পড়াশেনা করেন। এবারও প্রতিষ্ঠানটির ২৩ জন শিক্ষার্থী মিশরে উচ্চ শিক্ষার সুযোগ লাভ করেন।