| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত প্রধানমন্ত্রীর নির্দেশে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী


প্রধানমন্ত্রীর নির্দেশে সংবাদ সম্মেলনে আসছেন আইনমন্ত্রী


রহমত নিউজ     18 July, 2024     02:36 PM    


কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন আইনমন্ত্রী আনিসুল হক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। সংকট নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশে কিছক্ষণের মধ্যেই সংবাদ সম্মেলন করবেন আইনমন্ত্রী।

কোটা সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এর মধ্যে গত মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষে তিন জেলায় ৬ জনের মৃত্যু হয়। 

এরপরই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। হলত্যাগ করতে বলা হয় শিক্ষর্থীদের। বন্ধ করে দেওয়া হয়েছে সিটি এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলোও।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরও আন্দোলনকারীরা রাজানীসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন—এর ব্যানারে এই কর্মসূচিতে দেশের বিভিন্ন জেলায় রাস্তা অবরোধ, বিক্ষোভ মিছিল এবং অবস্থান কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা। নানা স্থানে আন্দোলনকারী, ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এতে আহত হয়েছেন অনেকে। 

কোটা সংস্কারে শিক্ষার্থীদের এক দফা দাবি হলো: সরকারি চাকরিতে সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।