| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া জেরুজালেমে আর্জেন্টিনা দূতাবাস সরানোর সিদ্ধান্তে ওআইসি’র নিন্দা


সংগৃহীত

জেরুজালেমে আর্জেন্টিনা দূতাবাস সরানোর সিদ্ধান্তে ওআইসি’র নিন্দা


রহমত নিউজ     09 February, 2024     08:55 PM    


আর্জেন্টিনা দূতাবাস তেল আবিব থেকে অধিকৃত জেরুজালেম আল-কুদসে স্থানান্তরের সিদ্ধান্ত গ্রহণ করেছে আর্জেন্টিনার প্রেসিডেন্ট জ্যাভিয়ের মিলেয়ি। তবে তার এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি।

ওআইসি বলছে, আর্জেন্টিনার এ সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৪৭৮ নম্বর প্রস্তাবের সুস্পষ্ট লঙ্ঘন। ওই প্রস্তাবে জেরুজালেমে অবস্থিত কূটনৈতিক মিশনগুলোকে এই পবিত্র নগরী থেকে অন্য কোথাও সরিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট গত মঙ্গলবার তেল আবিব সফরে গিয়ে তার দেশের দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেন। এমন সময় দূতাবাস সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন মিলেয়ি যখন গাজায় ইসরায়েলের বর্বর হামলায় পর্যদুস্ত অন্তত ২৭ হাজার ফিলিস্তিনী প্রাণ হারিয়েছে। 

১৯৬৭ সালে ইসরায়েল পূর্ব জেরুজালেম আল-কুদস দখল করে নেয়। বর্তমানে আন্তর্জাতিক আইনে এটি অধিকৃত ভূখণ্ড হিসেবে চিহ্নিত। ওআইসি আর্জেন্টিনাকে তার সিদ্ধান্ত পরিবর্তন করে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত বাস্তবায়ন বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। 

ওআইসি বলছে, ফিলিস্তিনি জনগণের দখলীকৃত ভূখণ্ডে তাদের অনুমতি ছাড়া এরকম কাজ হবে এই জনগোষ্ঠীর অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

এদিকে ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসও আর্জেন্টিনার এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে। 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে অধিকৃত জেরুজালেম আল-কুদসকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পাশাপাশি তেল আবিব থেকে ওই শহরে আমেরিকার দূতাবাস স্থানান্তর করেন। মার্কিন সরকারকে অনুসরণ করে আরো দু’একটি দেশ এ পর্যন্ত তাদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিয়েছে।

সূত্র: পার্সটুডে