| |
               

মূল পাতা আন্তর্জাতিক মোদি বিরোধী পোস্ট করায় মালদ্বীপের তিন মন্ত্রী বরখাস্ত


মোদি বিরোধী পোস্ট করায় মালদ্বীপের তিন মন্ত্রী বরখাস্ত


আন্তর্জাতিক ডেস্ক     08 January, 2024     10:26 AM    


ভারত ও সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘আপত্তিকর’ পোস্ট দেওয়ায় মালদ্বীপ তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন— মরিয়ম সুইনা, মালসা শরীফ এবং মাহজুম মাজিদ।

রোববার (৭ জানুয়ারি) মালদ্বীপ সরকার এক বিবৃতিতে বলেছে, “সরকারি পদে থেকে যারা এ ধরনের পোস্ট দিয়েছেন, এখন তাদের বরখাস্ত করা হয়েছে। ” এই তিন মন্ত্রী হলেন মরিয়াম শিউনা, মালশা শরিফ ও আবদুল্লাহ মাহজোম মাজিদ।

সম্প্রতি কেরালার লক্ষ্যদ্বীপ দ্বীপপুঞ্জে বেড়াতে যান মোদি। এরপর সেখানকার কয়েকটি ছবি প্রকাশ করেন তিনি। মোদি, ওই দ্বীপপুঞ্জে সাধারণ মানুষকে বেড়াতে যাওয়ার আহ্বান জানান।

ওই ছবিগুলো প্রকাশের পরই তার সম্পর্কে বিভিন্ন কটাক্ষামূলক কথাবার্তা পোস্ট করেন মালদ্বীপের মন্ত্রীসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ। তারা বলেন, মূলত ভারতকে মালদ্বীপের দ্বীপের মতো উপস্থাপন করতে চাচ্ছেন মোদি। কিন্তু ভারত কখনো মালদ্বীপের সৌন্দর্যের ধারে কাছে যেতে পারবে না। এছাড়া মোদীকে ‘জোকার’, ‘সন্ত্রাসী’ এবং ‘‘ইসরায়েলের হাতের পুতুলও’ আখ্যা দেন তারা।

এসব পোস্ট ভাইরাল হওয়ার পর ভারতের সাধারণ মানুষ হুমকি দেন তারা মালদ্বীপ ভ্রমণের পরিকল্পনা বাতিল করবেন। মন্ত্রীদের কটাক্ষমূলক পোস্ট নিয়ে উত্তেজনা সৃষ্টির পর তাদের বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে এই দ্বীপ দেশটি।

এ ব্যাপারে মালদ্বীপের সরকার এক বিবৃতিতে বলেছে, ‘প্রতিবেশী ভারতকে কটাক্ষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকটি পোস্টের জেরে পররাষ্ট্র মন্ত্রণালয় ভারত সরকারের পক্ষে একটি বিবৃতি দিয়েছে। যারা সরকারি পদে থেকে সেসব পোস্ট করেছে তাদের বরখাস্ত করা হয়েছে। ’

এর আগে রোববার (৭ জানুয়ারি) সকালে মালদ্বীপ সরকার জানিয়েছিল, যারা ভারত ও মোদি সম্পর্কে যেসব বাজে মন্তব্য করেছেন তাদের মতামত সম্পূর্ণভাবে ব্যক্তিগত। এর সঙ্গে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই।

আগামী ৮ জানুয়ারি থেকে ১২ জানুয়ারিতে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর চীন সফরের কথা রয়েছে। তার আগে দিয়ে এমন ঘটনা ঘটল।

মুইজ্জু গতবছর মালদ্বীপে ‘ভারত প্রথম’ নীতির অবসান ঘটানোর প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে জিতে ক্ষমতায় এসেছেন। মালদ্বীপে প্রভাব বিস্তার করা নিয়ে চীন এবং ভারতের মধ্যে প্রতিযোগিতা চলছে।