| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগান প্রধানমন্ত্রীর সাথে মাওলানা ফজলুর রহমানের বৈঠক


আফগান প্রধানমন্ত্রীর সাথে মাওলানা ফজলুর রহমানের বৈঠক


রহমত নিউজ     08 January, 2024     08:10 PM    


আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসান আখুন্দের সাথে পাকিস্তানের অন্যতম শীর্ষ রাজনীতিবিদ, জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তানের চেয়ারম্যান মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদল বৈঠক করেছেন।

সোমবার (০৮ জানুয়ারি ) আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্রাসাদে এই বৈঠক শুরু হয়।

বৈঠকে আফগানিস্তানের পক্ষে উপস্থিত ছিলেন ইমারতে ইসলামী আফগানিস্তানের প্রধান বিচারপতি মৌলভি আব্দুল হাকিম হক্কানী, পররাষ্ট্রমন্ত্রী মৌলভি আমির খান মুত্তাকী, হজ্জ ও ধর্ম বিষয়ক মন্ত্রী শায়খুল হাদীস মৌলভি নুর মুহাম্মাদ সাকিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বশীলবৃন্দ।

বৈঠকে মোল্লা হাসান আফগানিস্তান সফররত পাকিস্তানের প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে উল্লেখ করেন যে, প্রতিনিধিদলের এই সফর প্রতিবেশী ও ভাতৃপ্রতিম দুই দেশের জনগণের মধ্যে ভাতৃত্ব ও ইতিবাচক সম্পর্ককে আরও মজবুত করবে। 

আফগান প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে অনেক মিল রয়েছে এবং দেশ দুটির জনগণ একে অপরের থেকে আলাদা নয়। দুই দেশের সরকারের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ থাকতে পারে কিন্তু  অভিন্ন মূল্যবোধসম্পন্ন দুই দেশের জনগণ ও সম্মানিত উলামায়ে কেরামকে কখনোই আলাদা করা যাবে না।

মোল্লা হাসান মহান আল্লাহ তা’আলার শুকরিয়া আদায় করে বলেন, আলহামদুলিল্লাহ আফগানিস্তানে ইসলামী শাসন চালু হয়েছে, উলামায়ে কেরাম দেশটির নেতৃত্ব দিচ্ছেন, প্রত্যেক বিষয়ের সমাধানের জন্য আল্লাহপ্রদত্ত শরীয়া আইনের দ্বারস্থ হচ্ছি, যে আইন আমাদেরকে কারো ক্ষতি করার অনুমতি দেয়না। অতএব ইমারতে ইসলামী আফগানিস্তান পাকিস্তানসহ কোন প্রতিবেশি দেশেরই ক্ষতি করার কিংবা সমস্যা সৃষ্টি করার ইচ্ছাও পোষণ করে না এবং আমাদের ভুমি ব্যবহার করে অন্যদেশগুলোকে হুমকি দেয়ার অনুমতিও দেয়না।

আফগান প্রধানমন্ত্রী দুইদেশের মধ্যে বিরাজমান সমস্যাসমূহ সমাধানে এবং ভুল বোঝাবুঝি নিরসনে উলামায়ে কেরামের ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ইতিবাচক বলে উল্লেখ করেন। তিনি স্মরণ করিয়ে দেন যে, আফগান অভিবাসীদের প্রতি পাকিস্তানি কতৃপক্ষের নিষ্ঠুর আচরণ বন্ধ করা উচিত কারণ এ ধরনের আচরণ সমস্যার সমাধানের পরিবর্তে তিক্ততা ও অবিশ্বাস বাড়িয়ে তুলে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী আফগান অভিবাসী এবং ব্যবসায়ীদের সমস্যাগুলোর কথা পুনরায় উত্থাপন করে বলেন, ট্রানজিট ও রপ্তানির ক্ষেত্রে পাকিস্তানি কর্মকর্তাদের সৃষ্ট সমস্যাগুলোর কারণে আফগান ব্যবসায়ীদের প্রতি বছর বিরাট অংকের লোকসান গুনতে হচ্ছে। তিনি জোর দিয়ে বলেন, রাজনৈতিক ইস্যুর কারণে দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক লেনদেন কোনভাবেই বাধাগ্রস্থ হওয়া উচিত নয়।

জমিয়তে উলামায়ে ইসলামের নেতা মাওলানা ফজলুর রহমান তার বক্তব্যে দখলদারিত্বের বিরুদ্ধে ইসলামী ইমারাতের বিজয়কে একটি মহান বিজয় বলে অভিহিত করেন এবং আফগানদের অভিনন্দন জানান এবং আশা প্রকাশ করেন যে আফগানিস্তানে চালু হওয়া ইসলামী ব্যবস্থা আরও শক্তিশালী হবে যার ইতিবাচক প্রভাব সমগ্র ইসলামী বিশ্বে পৌঁছবে। 

তিনি আরও বলেন, আমাদের আফগানিস্তান সফরের উদ্দেশ্য হল দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করা এবং রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং পারস্পরিক উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার উপায় অনুসন্ধান করা।

মাওলানা ফজলুর রহমান বলেন, জমিয়তে উলামায়ে ইসলাম আফগান অভিবাসীদের প্রতি পাকিস্তানি কর্তৃপক্ষের আচরণের প্রতিবাদে ইতোমধ্যেই আওয়াজ তুলেছে। আমরা এই ধরনের আচরণকে ভুল এবং দুই দেশের মধ্যে সমস্যা সৃষ্টির কারণ হচ্ছে বলে মনে করি। আমরা কল্যাণের বার্তা নিয়ে এসেছি এবং আমরা আশা করি এই সফরের ইতিবাচক ফলাফল হবে।

বৈঠকে, উভয় দেশের মধ্যে বিরাজমান সকল সমস্যা সমাধানের জন্য অভিন্ন সমাধান খোঁজা এবং সমস্যা বৃদ্ধির কারণ হতে পারে এমন সব পদক্ষেপ এড়িয়ে চলার উপর জোর দেওয়া হয়।

উল্লেখ্য, মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বাধীন প্রতিনিধি দল রবিবার (৭ জানুয়ারি) কাবুলে পৌঁছায় এবং আফগানিস্তানের রাজনৈতিক বিষয়সমূহের দায়িত্বপ্রাপ্ত মৌলভী আব্দুল কবিরের সাথেও দ্বিপাক্ষিক ইস্যূতে বৈঠক করে।

 

محترم ملا محمد حسن آخند رئیس الوزراء امارت اسلامی افغانستان قبل از ظهر امروز با محترم مولانا فضل الرحمن رهبر حزب جمعیت علماء اسلام پاکستان و هیات همراه اش در قصر چهارچنار ارگ دیدار نمود.
در این دیدار که محترم شیخ الحدیث مولوی عبدالحکیم حقانی قاضی القضات امارت اسلامی، ... pic.twitter.com/szIjX0aste

— ارگ - ARG (@ARG_1880) January 8, 2024