| |
               

মূল পাতা জাতীয় ‘তত্ত্বাবধায়ক বিষয়ে ইইউর প্রতিনিধি দল কোনো আগ্রহ প্রকাশ করেননি’


‘তত্ত্বাবধায়ক বিষয়ে ইইউর প্রতিনিধি দল কোনো আগ্রহ প্রকাশ করেননি’


রহমত নিউজ ডেস্ক     11 July, 2023     02:30 PM    


ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল সংবিধানে নেই এমন কোনো কথা বলেননি এবং তত্ত্বাবধায়ক বিষয়ে কোনো কিছু তারা জানতে চাননি। তত্ত্বাবধায়ক বিষয়ে তারা কোনো আগ্রহ প্রকাশ করেননি।

মঙ্গলবার (১১ জুলাই) গুলশানে ইএমএফের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সংবাদিকদের তিনি এসব কথা বলেন। এসময় ফোরামের উপদেষ্টা ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

ইএমএফ চেয়ারম্যান বলেন, নির্বাচন পর্যবেক্ষণ করতে আসারা বিষয়টি কনফার্ম করেনি, তবে উনাদের যারা সিনিয়র আছেন তাদের সার্বিক বিষয়ে জানাবেন। ওনারা গত নির্বাচন নিয়ে কথা বলেছেন এবং আগামী নির্বাচন কেমন হবে সেটি জানতে চেয়েছেন। যেহেতু বাংলাদেশের সর্ববৃহৎ একটি পর্যবেক্ষক সংস্থা হিসেবে আমরা কাজ করছি, তারা আমাদের বাস্তব অভিজ্ঞতা জানতে চেয়েছেন। সম্প্রতি পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের যে পরিস্থিতি আমরা দেখেছি সেটি তাদের সামনে তুলে ধরেছি। নির্বাচন কমিশনের সক্ষমতা, সরকারের যে সহযোগিতা সেটি তাদের সামনে আমরা তুলে ধরেছি। তারা আমাদের কথা নোট করেছেন এবং বলেছে আগামী নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল আসবে। পাশাপাশি তারা প্রত্যাশা করেন বাংলাদেশের সবকয়টি রাজনৈতিক দল আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে। তারা শুধু ২০১৮ নয়, ১৯৯৬ থেকে ২০১৪  সাল পর্যন্ত সবগুলো নির্বাচন নিয়ে কথা বলেছেন। আমরা উনাদের সামনে সবগুলো নির্বাচনের চিত্র তুলে ধরেছি। তারা এ বিষয়ে আগে থেকেই অবগত রয়েছেন। তাদের মধ্যে একজন প্রতিনিধিও আছেন যিনি ইতোপূর্বে নির্বাচন পর্যবেক্ষণ করেছেন।