| |
               

মূল পাতা প্রবাস কুমিল্লা নামে বিভাগের দাবিতে লন্ডনে ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ


কুমিল্লা নামে বিভাগের দাবিতে লন্ডনে ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ


প্রবাস ডেস্ক     11 July, 2023     02:34 PM    


কুমিল্লা নামে বিভাগের নামকরণের ফের দাবি জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কুমিল্লা মহানগর সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেছেন, কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ চাওয়াটা আমার ব্যক্তিগত নয়। এটা কুমিল্লার কোটি মানুষে দাবি। আমার বিশ্বাস বঙ্গবন্ধুকন্যা গণমানুষের এই দাবি প্রত্যাখ্যান করবেন না। কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ দেবেন তিনি।

রবিবার (৯ জুলাই) বিকেলে লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উদ্যোগে আয়োজিত গণসংবর্ধনা ও কুমিল্লা নামেই বিভাগ বাস্তবায়নের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন। সংগঠনটির উদ্যোগে কুমিল্লা নামে বিভাগের দাবিতে যুক্তরাজ্যে প্রায় ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। যা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির উপস্থিতিতে পরদিন সোমবার বিকেলে লন্ডনের বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত সাঈদা তাসনিম মুনার কাছে হস্তান্তর করা হয়। সংগঠনটির আহ্বায়ক সাইফুল ইসলাম দুদুর সভাপতিত্বে অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন সদস্য সচিব তানভীর আহমেদ। 

এমপি বাহার বলেন, ঐতিহ্যবাহী কুমিল্লায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অনেক স্বপ্নের বাস্তবায়ন হয়েছে। এই কুমিল্লা খুনি খন্দকার মোশতাকের কুমিল্লা নয়, এমনকি সে কুমিল্লায় স্থায়ী বাসিন্দাও নয়। কুমিল্লা অসংখ্যা জ্ঞানী ও গুণী মানুষের জন্ম। তাই আমরা সবাই কুমিল্লা নামেই বিভাগ চাই। আমার একটি স্লোগান আছে ‘কুমিল্লা এগোলে, এগোবে বাংলাদেশ’। আমি একদিনে এই বিভাগ দাবি করিনি সেই ১৯৮৮ সাল থেকে কুমিল্লা বিভাগের জন্য আন্দোলন করে আসছি। বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

সংবর্ধনা অনুষ্ঠানে কুমিল্লা কন্সোর্টিয়াম ইউকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে গণভোট দিতে আ ক ম বাহাউদ্দিন বাহারকে জাতীয় সংসদে প্রস্তাব আনার দাবি জানানো হয়। গণস্বাক্ষরগুলো বাংলাদেশ হাই কমিশন লন্ডনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হবে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্যে আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের প্রধান উপদেষ্টা রুহুল আমিন, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উপদেষ্টা মুহাম্মদ শফিকুল ইসলাম, রিদমিক কেয়ার ইউকের প্রধান নির্বাহী টিউলিপ সুলতানা। এছাড়াও উপস্থিত ছিলেন ব্যারিস্টার মনিরুল ইসলাম মঞ্জু, আইনজীবী সোহেল করিম, গ্রেটার কুমিল্লা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি ইঞ্জিনিয়ার ফরহাদ হোসেন বাবু, বৃহত্তর কুমিল্লা অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মুকিত হায়দার রাসেল, বরুরা সমিতির প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিম মিয়া, জহিরুল ইসলাম, সৈয়দ এহছানুল হক, সাংবাদিক রাশেদুল হক রিয়াদ, সেলিনা আক্তার জোৎসা, খালেদুল ইসলাম খালেদ, শৈশব আহমেদ, দিল জাহান আলী খোকন, কাউন্সিলর পারভেজ আহমেদ ও অভিবাসন বিশেষজ্ঞ বিধান গোস্বামী, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের প্রধান উপদেষ্টা রুহুল আমিন, আহ্বায়ক সাইফুল ইসলাম দুদু, সদস্য সচিব সাংবাদিক তানভীর আহমেদ।