| |
               

মূল পাতা জাতীয় ভারতে হাসিনা-মোদী বৈঠক আগামী ৬ সেপ্টেম্বর


ভারতে হাসিনা-মোদী বৈঠক আগামী ৬ সেপ্টেম্বর


রহমত ডেস্ক     23 June, 2022     08:31 AM    


আগামী ৬ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে যাচ্ছে। দিল্লিতে এ দুই শীর্ষ নেতার বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে। কূটনৈতিক সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৪ অথবা ৫ সেপ্টেম্বর দিল্লি যাবেন। আর ৬ সেপ্টেম্বর দুই শীর্ষ নেতার বৈঠকের প্রস্তুতি নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে ওই দিনই তারা দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে গত বছরের ২৫ মার্চ ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সেই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এরপর গত বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকা সফর করেন। এক বছরের মধ্যেই ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ঢাকা সফর করেছেন। ফিরতি সফর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি যাবেন।  

গত ১৯ জুন দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন- জেসিসি বৈঠকে সফরের বিষয়টি চূড়ান্ত হয়। এর আগে ২০ জুন দিল্লি থেকে ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এই সফর নিয়ে কাজ করব।