| |
               

মূল পাতা রাজনীতি ‘স্বৈরশাসনের’ বিরুদ্ধে বিএনপির সঙ্গে জাতীয় পার্টি থাকবে’


‘স্বৈরশাসনের’ বিরুদ্ধে বিএনপির সঙ্গে জাতীয় পার্টি থাকবে’


রহমত ডেস্ক     09 June, 2022     11:07 AM    


‘স্বৈরশাসনের’ বিরুদ্ধে সব রাজনৈতিক দল ও সংগঠনকে ঐক্যবদ্ধ করতে এবং একটি যুক্ত কর্মসূচির দিকে অগ্রসর হতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সঙ্গে সব প্রচেষ্টায় জাতীয় পার্টি (কাজী জাফর) থাকবে বলে ঘোষণা দিয়ে দলটির চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার বলেছেন, আমাদের প্রধান দাবি এই সরকারের পদত্যাগ। সংসদ ভেঙে দিয়ে একটি সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য সবাইকে ঐক্যবদ্ধ করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাব।

বুধবার (৯ জুন) রাতে বিএনপির সঙ্গে আনুষ্ঠানিক সংলাপ শেষে তিনি এ ঘোষণা দেন। এর আগে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টির ১০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বিএনপির প্রায় দেড় ঘণ্টার সংলাপ হয়। জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকন এবং প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস খান, সেলিম মাস্টার, মজিবুর রহমান, মওলানা রুহুল আমীন, এ এস এম শামীম, কাজী মো. নজরুল, গোলাম মোস্তফা অংশ নেন। এর আগে গত ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য এবং ২৭ মে লেবার পার্টির সঙ্গে আলোচনা করেন বিএনপি নেতারা। এরপর ৩১ মে গণসংহতি আন্দোলন ও ১ জুন বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ২ জুন কল্যাণ পার্টি, ৭ জুন বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

পরে মির্জা ফখরুল ইসলাম সাংবাদিকদের বলেন, বর্তমান কর্তৃত্ববাদী সরকার মানুষের অধিকার হরণ, অর্থনীতিকে ধ্বংস ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করার কর্মসূচি হাতে নিয়েছে। এর বিরুদ্ধে জনগণকে সংগঠিত করে একটি কার্যকরী আন্দোলন গড়ে তোলার জন্য বিএনপি প্রায় সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে জাতীয় পার্টির সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।আমাদের মূল দাবি, গণতন্ত্রর মাতা খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ প্রায় ৩৫ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং এই সরকারের পদত্যাগ। পদত্যাগের পরই সংসদ বিলুপ্ত করা এবং একটি নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা। সেই নিরপেক্ষ সরকারের মাধ্যমে একটি নতুন নির্বাচন কমিশনের অধীনে জনগণের ভোটে নতুন সরকার গঠন করা। এ বিষয়গুলোতে আমরা একমত হয়েছি।