| |
               

মূল পাতা জাতীয় জেদ্দায় পৌঁছালো বাংলাদেশি হজযাত্রীদের প্রথম ফ্লাইট


জেদ্দায় পৌঁছালো বাংলাদেশি হজযাত্রীদের প্রথম ফ্লাইট


রহমত ডেস্ক     05 June, 2022     09:49 PM    


হজের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফ্লাইট সৌদি আরবে পৌঁছেছে। রোববার স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে জেদ্দা বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণ করে।

এর আগে সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বিমানমন্ত্রী মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক বিমানবন্দরে প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন।

প্রথম ফ্লাইটে যাওয়া হজযাত্রীদের বাংলাদেশ ও সৌদি মন্ত্রনালয়ের পক্ষ থেকে ফুল, আতর, খেজুর এবং পানি দেওয়া হয়। বাংলাদেশ হজ মিশন এবং মুয়াল্লেমের লোকজনের সহায়তায় হজ্বযাত্রীরা জেদ্দা বিমানবন্দর থেকে মক্কায় পৌঁছাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

এবার হজযাত্রী পরিবহনে নিজস্ব উড়োজাহাজে পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান জানায়, যাওয়া-আসা মিলিয়ে ৬৫টি করে মোট ১৩০টি ফ্লাইট পরিচালনা করা হবে। বিমানের সবগুলোই ডেডিকেটেড ফ্লাইট হবে। বিমান আরও জানায়, ২৯ হাজার হজযাত্রী বহন করবে বিমান। এর মধ্যে সরকারিভাবে হজযাত্রী থাকবেন ৪ হাজার ৫৬৪ জন।

গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজযাত্রা কার্যক্রম উদ্বোধন করেন। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

এদিকে চলতি বছর হজের সময় অসুস্থ হাজীদের চিকিৎসা দিতে ১৩৮ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে সরকার। এতে ৫৮ জন চিকিৎসক, ৫০ জন নার্স ও ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট, ৯ জন ল্যাব টেকনিশিয়ান ও অপারেশন থিয়েটার (ওটি) অ্যাসিস্ট্যান্ট রয়েছেন।

২০১৯ সালে বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৮ হাজার মানুষ হজ পালনের সুযোগ পেয়েছিলেন। এবার সৌদি সরকার ৬৫ বছরের বেশি বয়সীদের হজে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে না ।