| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন এসএমএসেও জানা যাবে দাওরায়ে হাদিসের ফল


এসএমএসেও জানা যাবে দাওরায়ে হাদিসের ফল


জামিল আহমদ     19 May, 2022     10:40 AM    


আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিসের পরীক্ষার ফলাফল জানা যাবে মোবাইলের এসএমএস-এ। এসএমএস-এর মাধ্যমে কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল জানতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বড় হাতের অক্ষর এ লিখতে হবে HTR। এরপর স্পেস দিয়ে শিক্ষার্থীর রোল নাম্বার লিখে সেন্ড করতে হবে ২৯৯৩৩ এই নম্বরে। এছাড়া ফলাফল দেখার জন্য শিক্ষার্থীরা হাইয়াতুল উলইয়ার ওয়েবসাইট ও ফেসবুক পেজ ভিজিট করতে পারেন।

আজ (১৯ মে) বৃহস্পতিবার রাজধানীর ঢাকার যাত্রাবাড়ীর ভাঙ্গাপ্রেসেস্থ বোর্ডের কার্যালয়ে  দাওরায়ে হাদীসের ফল প্রকাশ উপলক্ষ্যে হাইআতুল উলইয়ার স্থায়ী কমিটি ও পরীক্ষা উপকমিটির এক যৌথসভা আহ্বান করা হয়েছে। এতে সভাপতিত্ব করছেন হাইয়াতুল উলইয়ার ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মাহমুদুল হাসান। বৈঠকে সভাপতির অনুমোদক্রমে গতবছরের তাকমিল পরীক্ষার ফলাফল ঘোষণা হবে। এরপর দুপুর ১২ টা ৩০ মিনিটে সংস্থাটির ওয়েবসাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। পরীক্ষার্থীরা হাইয়াতুল উলইয়ার ওয়েবসাইটে (ওয়েবসাইট লিঙ্ক) রোল নং দিয়ে নিজেদের ফলাফল দেখতে পাবেন। এছাড়া আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর ভেরিফাইড ফেসবুক পেজেও ফলাফল লিঙ্ক দেওয়া থাকবে ।

এবারের পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৪৯২৯। ছাত্র সংখ্যা ১৫০৩৬ জন, ছাত্রী ৯৮৯৩ জন। বেফাকুল মাদারিসিলি আরাবিয়া বাংলাদেশর পরীক্ষার্থী সংখ্যা ২০৮৮৬। আযাদ দ্বীনি এদারায়ে তা’লীম বাংলাদেশের পরীক্ষার্থী সংখ্যা ১৩২০। তানযীমুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশের পরীক্ষার্থী সংখ্যা ৯৭০। ইত্তেহাদুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশের পরীক্ষার্থী সংখ্যা ৭৬০। বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গার পরীক্ষার্থী সংখ্যা ৫৫৮। বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশের পরীক্ষার্থী সংখ্যা ৪৩৫। হাইআতুল উলইয়ার অধীনে মাদরাসাসমূহকে পরীক্ষা গ্রহণের সুবিধার্থে সারাদেশকে ৩৩টি জোনে বিভক্ত করা হয়েছে। মোট ২৩১ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর ছাত্র কেন্দ্র সংখ্যা ৯৩ টি। ছাত্রী কেন্দ্র সংখ্যা ১৩৮ ছিলো। প্রত্যেক কেন্দ্রে গড়ে ৪/৫ জন করে নেগরান ছিলেন। বড় কেন্দ্রগুলোতে ৩০ জন করে নেগরান ছিলেন

উল্লেখ্য, জাতীয় সংসদের ২০১৮ সালের ৪৮ নম্বর আইনে সরকার ২০১৮ সালে ১১ এপ্রিল এই বোর্ডের অধীনে কওমি মাদরাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে (ইসলামী শিক্ষা ও আরবি) মাস্টার্সের সমমান প্রদান করা হয়। বর্তমানে কওমি মাদরাসার ছয়টি বোর্ড আল-হাইআতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে নিবন্ধিত। বোর্ডগুলো হলো- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস, বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, আযাদ দ্বীনি এদারায়ে তা’লীম বাংলাদেশ, তানযীমুল মাদারিসিল কওমিয়া বাংলাদেশ ও বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ।