| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গাজ্জা ইস্যূতে জাতিসংঘের নীরবতার তীব্র সমালোচনা করলেন এরদোগান


গাজ্জা ইস্যূতে জাতিসংঘের নীরবতার তীব্র সমালোচনা করলেন এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     25 September, 2024     08:50 AM    


তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান জাতিসংঘের গাজ্জা পরিস্থিতি নিয়ে নিষ্ক্রিয়তার তীব্র সমালোচনা করেছেন এবং গাজ্জাকে বিশ্বের সবচেয়ে বড় শিশু ও নারীদের কবরস্থানে পরিণত করার জন্য ইসরাইলে অভিযুক্ত করেছেন।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতাকালে তিনি এই মন্তব্য করেন। এরদোগান বলেন, গাজ্জায় শুধু শিশুরা মারা যাচ্ছে না, একই সাথে মারা যাচ্ছে জাতিসংঘ ব্যবস্থাও। পশ্চিমা দেশগুলো যে মূল্যবোধের কথা বলে, সেগুলোও একে একে ধ্বংস হচ্ছে, মানবতার ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বপ্নও ধ্বংস হচ্ছে।

এরদোগান সরাসরি প্রশ্ন করেন, গাজ্জা ও দখলকৃত পশ্চিম তীরে বসবাসরতরা কি মানুষ নয়? ফিলিস্তিনের শিশুদের কি কোনো অধিকার নেই?

গাজ্জায় চালানো দখলদার ইসরাইলের হামলার কড়া সমালোচক এরদোগান ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুলনা করেন অ্যাডলফ হিটলারের সাথে। তিনি বলেন, যেভাবে ৭০ বছর আগে মানবতার জোট হিটলারকে থামিয়েছিল, সেভাবেই নেতানিয়াহু এবং তার হত্যাকারী নেটওয়ার্ককে থামাতে হবে।

তিনি গাজ্জায় অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান। উল্লেখ্য; ইসরাইলি অভিযানে এ পর্যন্ত ৪১,৪৬৭ মানুষ নিহত হয়েছে। অন্যদিকে, ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন আক্রমণে ইসরাইলে ১,১৩৯ নিহত এবং ২০০ জনেরও বেশি লোককে বন্দী করা হয়।

এরদোগান আরও বলেন, অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে হবে, বন্দী বিনিময় কার্যকর করতে হবে এবং গাজ্জায় কোনো বাধা ছাড়াই মানবিক সহায়তা পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।