| |
               

মূল পাতা আন্তর্জাতিক আরব আমিরাত ও কাজাখস্তানে দূতাবাস খুলল আফগানিস্তান


আরব আমিরাত ও কাজাখস্তানে দূতাবাস খুলল আফগানিস্তান


মুসলিম বিশ্ব ডেস্ক     24 August, 2024     12:21 PM    


সংযুক্ত আরব আমিরাত ও কাজাখস্তানে দূতাবাস খুলেছে আফগানিস্তানের তালেবান সরকার। দেশ দুটির সরকার আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারের দূতদের স্বীকৃতি দিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত এবং কাজাখস্তানে আফগান দূতাবাসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন শার্জ দ্য অ্যাফেয়ার্স। আন্তর্জাতিক পর্যায়ে, বিশেষ করে পশ্চিমা বিশ্বে অস্বীকৃত তালেবান সরকারের জন্য দুতাবাস খোলাকে বড় অর্জন হিসেবে দেখছেন বিশ্লেষকরা। 

আফগানিস্তানের তালেবান সরকার ২০২১ সালের আগস্ট মাসে ক্ষমতায় আসার পর পাকিস্তান, ভারত, চীন ও মধ্য এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক বজায় রেখে চলছিল। পাশাপাশি শুরু থেকেই মধ্যপ্রাচ্যের দুই দেশ কাতার ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছিলো। এবার আরব আমিরাত দেশটির রাষ্ট্রদূতকে স্বীকৃতি দিয়ে সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল। 

গেল বুধবার (২১ আগস্ট) আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মৌলভি বদরুদ্দীন হাক্কানি সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে রাষ্ট্রদূত হিসেবে তার নিয়োগপত্র জমা দিয়েছেন। পরে সংযুক্ত আরব আমিরাতের এক কর্মকর্তা বৃহস্পতিবার রয়টার্সকে নিশ্চিত করেন, আফগানিস্তানের রাষ্ট্রদূতের প্রমাণপত্র করা হয়েছে। এই প্রমাণপত্র গ্রহণ উপসাগরীয় রাষ্ট্রের তরফ থেকে আফগানদের উন্নয়ন ও পুনর্গঠন প্রকল্পের মাধ্যমে সাহায্য করার সংকল্পকে পুনর্ব্যক্ত করে। 

এ ছাড়া বুধবার কাজাখস্তানের উপপররাষ্ট্রমন্ত্রী আলিবেক বাকায়েভ বলেন, কাজাখস্তান আস্তানায় আফগানিস্তানের শার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে মুহাম্মাদ উর রহমান রহমানিকে স্বীকৃতি দিয়েছে। এই স্বীকৃতি বাণিজ্যিক, অর্থনৈতিক এবং মানবিক সহযোগিতা সম্প্রসারণের উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্যের দ্বারা পরিচালিত।

সূত্র, আরব নিউজ