| |
               

মূল পাতা জাতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল


পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল


রহমত নিউজ     22 August, 2024     02:25 PM    


ছাত্র-জনতার অভ্যুত্থান দমনে শেখ হাসিনা সরকারের নৃশংসতা বিশেষ করে নির্বিচারে গুলি, হত্যা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের তিন সদস্যের দল।

বুধবার (২১ আগস্ট) রাতে তিন সদস্যের ওই প্রতিনিধি দল পৌঁছায়। বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করছেন তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ শেষে জাতিসংঘের প্রতিনিধি দলের প্রধান রোরি মুঙ্গোভেন বলেন, বাংলাদেশের এই ঐতিহাসিক সময়ে পাশে থাকতে চায় জাতিসংঘ। সহযোগিতা করতে চায় অন্তর্বর্তীকালীন সরকারকে।

তিনি বলেন, তারা আলোচনা করবেন, তদন্ত নয়। একই সঙ্গে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন কিভাবে কাজ করবে, সেটাও আলোচনা করা হবে বলেও জানায় প্রতিনিধি দল।

শেখ হাসিনা সরকারের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নিয়ে আলোচনার জন্য প্রাথমিক এই কারিগরি দলটি বাংলাদেশে এসেছেন। প্রায় এক সপ্তাহের সফরে তারা বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের প্রতিনিধিদের সাথেও আলোচনা করবে বলে জানা গেছে।

তারাই মাঠ পর্যায়ের তদন্তকারীদের জন্য কর্ম পরিকল্পনা ঠিক করবেন। ২৮ আগস্ট পর্যন্ত বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

এরআগে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বলপ্রয়োগের অভিযোগ করে জাতিসংঘ। সম্প্রতি সংস্থাটি প্রতিবেদন দিয়েছে, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অন্তত ৬৫০ জন নিহত হয়েছেন। অভিযোগ করা হয়েছে, ব্যবহার হয়েছে প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র।