| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল কুরবানির চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করুন: মাওলানা মিয়াজী


কুরবানির চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করুন: মাওলানা মিয়াজী


রহমত নিউজ     12 June, 2024     09:23 PM    


বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব ও জামিয়া নুরিয়া ইসলামিয়া কামরাঙ্গীরচর ঢাকার শিক্ষা সচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী কুরবানীর চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিবছরই পবিত্র ঈদুল আযহায় ট্যানারি মালিক ও কতিপয় অসাধু চামড়ার আড়ৎদাররা সিন্ডিকেটের মাধ্যমে চামড়ার মূল্য কমিয়ে দেয়। এতে করে দেশের শত শত কওমি মাদ্রাসার লিল্লাহ বোর্ডং এর এতীম, গরিব, অসহায়- দরিদ্র শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

আজ (১২ জুন) বুধবার জামিয়া নূরিয়া মিলনায়তনে উলামায়ে কেরামদের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। জামিয়ার নূরিয়ার শাইখুল হাদিস মাওলানা হাজী ফারুক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা সাইদুর রহমান, মাওলানা সানাউল্লাহ হাফেজ্জী, মুফতী মুজিবুর রহমান, মাওলানা সাজেদুর রহমান, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা ইলিয়াস মাদারীপুরী, মাওলানা বাহাউদ্দিন, মাওলানা মফিজুর রহমান, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মাওলানা সুলতান মহিউদ্দিন, হাফেজ মাওলানা ওলিউল্লাহ, মাওলানা মোয়াজ্জম হোসাইন, মাওলানা মাহবুবুল্লাহ ,মাওলানা কামরুল ইসলাম ও মাওলানা আবুল হাসান কাসেমী প্রমুখ।

মাওলানা মিয়াজী আরো বলেন, কুরবানির চামড়ার মূল্যের হকদার মূলত দেশের এতিম-গরিব ও অসহায় মানুষেরা। কুরবানির চামড়ার মূল্য কমিয়ে দিয়ে মূলত গরিবের হক নষ্ট করা হচ্ছে এবং দেশের চামড়া শিল্পকে ধ্বংস করার ষড়যন্ত্র করছে। পবিত্র ঈদুল আজহার আগেই যদি চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ করা না হয় তাহলে দেশের ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীগণ এবং কওমি মাদ্রাসাগুলো চামড়া সংগ্রহের আগ্রহ হারিয়ে ফেলবে। অতীতে চামড়ার ন্যায্য মূল্য না পেয়ে মানুষ মাটির নিচে চামড়া পুঁতে রাখার ইতিহাস রয়েছে। অথচ অতীতে এক একটি গরুর চামড়া ২-৩ হাজার টাকায় বিক্রি হয়েছে। সিন্ডিকেট ব্যবসায়ীরা ন্যায্য মূল্যের তোয়াক্কা না করে যে যার খুশি মতো কম মূল্যে চামড়া খরিদ করে থাকে। তাই বাজার তদারকিতে সরকারের কড়া নজরদারী থাকা জরুরী।

সভায় নিজ নিজ পশুর চামড়া নিকটস্থ কওমি মাদরাসার লিল্লাহ বোর্ডিংয়ে দান করার জন্য কুরবানি দাতাদের প্রতি আহবান জানানো হয়।