| |
               

মূল পাতা ইসলাম ‘সামর্থ্যবান প্রতিটি মুসলমানের ওপর হজ্ব ফরজ’


‘সামর্থ্যবান প্রতিটি মুসলমানের ওপর হজ্ব ফরজ’


এবি সিদ্দীক     02 June, 2024     10:30 AM    


আল মাফাজ হজ্ব ট্রাভেলসের উদ্যোগে হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১ জুন) রাজধানীর উত্তরার লাভলিন কনভেনশন হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দীন কাসেমীর সভাপতিত্বে কর্মশালায় আলোচনা করেন মাওলানা হাবিবুল্লাহ মুহাম্মদ ইকবাল, হাফেজ মাওলানা আবদুর রহীম আল মাদানী, ক্বারী মোহাম্মদ সেলিম, ক্বারী মোহাম্মদ তানভির হোসাইন, শায়েখ নূরুজ্জামান কাসেমী, ডা. আবুল হোসাইন, মো. জাহিদুর রহমান ও অধ্যাপক শেখ মাহমুদ আলম, মীর শাহীনুর রফিক প্রমুখ। 

কর্মশালায় আলোচকরা বলেন, সামর্থ্যবান প্রতিটি মুসলমান নর-নারীর ওপর হজ্ব ফরজ। আল্লাহর সন্তুষ্টির জন্য এই ইবাদতে অংশ না নিলে গুনাহগার হতে হবে। একটি মকবুল ও মাবরুর হজ্বের একমাত্র বিনিময় জান্নাত। এজন্য সামর্থ্যবান মুসলিম নারী-পুরুষকে সময় থাকতেই হজ্বের প্রস্তুতি নেওয়া উচিত। হজ্ব আদায়ে বিলম্ব করা উচিত নয়।

আলোচকরা আরও বলেন, ইসলাম আল্লাহর মনোনীত জীবনব্যবস্থা। ইসলামি বিধান অনুসরণের মাধ্যমেই মানুষ পৃথিবীতে ও পরকালে শান্তি লাভ করতে পারে। হজ্ব ইসলামের পাঁচ স্তম্ভের একটি। সামর্থ্যবান প্রতিটি মুসলমানের জীবনে হজ্ব ফরজ ইবাদত। হজ্বে যে আত্মিক ও মানসিক প্রশান্তি অর্জিত হয় তা তুলনাহীন। হজ্ব আমাদের ধৈর্য ত্যাগ ও আল্লাহর জন্য সবকিছু উৎসর্গ করতে শিক্ষা দেয়। কবুল হজ্বের একমাত্র বিনিময় হতে পারে জান্নাত লাভ