| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে প্রাথমিক অনুমোদন দিয়েছে হামাস, দাবি কাতারের


ফাইল ছবি

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে প্রাথমিক অনুমোদন দিয়েছে হামাস, দাবি কাতারের


রহমত নিউজ     02 February, 2024     05:07 PM    


ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ স্থায়ীভাবে বন্ধ এবং জিম্মিদের মুক্তির জন্য কাজ করছে কাতার। সম্প্রতি যুক্তরাষ্ট্র, ইসরায়েল, মিসর ও কাতারের কর্মকর্তাদের তৈরি এক যুদ্ধবিরতির প্রস্তাব হামাস 'প্রাথমিক' অনুমোদন দিয়েছে বলে দাবি করেছে কাতার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) এমন ইঙ্গিত দিয়েছে।

ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি বলেন, সম্প্রতি প্যারিসে আলোচনার মধ্য দিয়ে কাতার, যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও মিসরের কর্মকর্তারা একটি যুদ্ধবিরতির প্রস্তাব তৈরি করেন। ইসরায়েলের পক্ষ থেকে সে প্রস্তাব অনুমোদন করা হয়। এখন হামাসের পক্ষ থেকেও এ ব্যাপারে প্রাথমিকভাবে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। চুক্তির আওতায় গাজা উপত্যকায় যুদ্ধবিরতির কথা বলা আছে।

তার কথায়, 'আমরা আশাবাদী, কারণ উভয় পক্ষই এখন প্রস্তাবে সম্মত হয়েছেন, যা আলোচনার পরবর্তী  ধাপের দিকে নিয়ে যাবে। এসময় তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ বিষয়ে 'ভাল খবর'  দেয়া যাবে। তবে হামাসের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, ‘চুক্তির রূপরেখা কী হবে, তা নিয়ে এখনো কোনো সমঝোতা হয়নি। এ ব্যাপারে সংশ্লিষ্ট পক্ষগুলোর গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ আছে। কাতারের বিবৃতিটি তাড়াহুড়া করে দেয়া হয়েছে এবং এটি সত্য নয়।’

এর আগে হামাসের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে বলেছিল, এ যুদ্ধবিরতির জন্য তিন ধাপের পরিকল্পনা আছে। শুরুতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির মধ্য দিয়ে গাজা উপত্যকার মানুষদের জন্য আরও বেশি করে ত্রাণ সরবরাহ নিশ্চিত করা হবে। ওই পর্যায়ে শুধু হামাসের হাতে আটক থাকা নারী, শিশু ও ষাটোর্ধ্ব অসুস্থ ব্যক্তিদের মুক্তি দেয়া হবে। বিনিময়ে ইসরায়েল থেকে কিছুসংখ্যক ফিলিস্তিনি কারাবন্দীকে মুক্তি দেয়া হবে।