| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি রমজানে বাজার নিয়ন্ত্রণের প্রস্তুতি নিচ্ছে সরকার: বাণিজ্যমন্ত্রী


রমজানে বাজার নিয়ন্ত্রণের প্রস্তুতি নিচ্ছে সরকার: বাণিজ্যমন্ত্রী


রহমত নিউজ     06 December, 2023     05:44 PM    


আসন্ন রমজান মাসে খেজুরসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ ঠিক রাখার মাধ্যমে বাজার নিয়ন্ত্রণে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, রমজান মাসে মানুষ যাতে খেজুরসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সহজে কিনতে পারে, সে জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় শুল্ক কমাতে পারে না। তবে কমানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কাছে অনুরোধ জানাতে পারে এবং পরিস্থিতি বিবেচনা করা হয়ে থাকে।

আজ (০৬ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) আয়োজিত টিসিবির ফ্যামিলি স্মার্ট কার্ড বিতরণ এবং সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবির কার্ডধারীরা প্রতি মাসে একবার পণ্য নিশ্চিতভাবেই পাবেন। কারণ তাঁদের নামে পণ্য নির্দিষ্ট করা থাকে। এই ১ কোটি কার্ডধারীর বাইরে থাকা নিম্ন আয়ের মানুষের মধ্যে ভর্তুকি মূল্যে ট্রাক সেলে প্রতিদিন পণ্য বিক্রি করা হচ্ছে। এই ট্রাকে নির্দিষ্ট পরিমাণ পণ্য বিতরণ করা হয়ে থাকে। একটি ট্রাক থেকে ৩০০ জনের পণ্য পাওয়ার সুযোগ রয়েছে। এর বেশি দিতে পারবে না। স্বাভাবিকভাবেই যাঁরা আগে আসেন, তাঁরা পাবেন। কিছু মানুষকে খালি হাতে ফেরত যেতে হচ্ছে।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘আমরা ট্রাক সেলের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছি। পাশাপাশি দেশের বড় শহরগুলোতে দেওয়া যায় কি না, সেটাও বিবেচনা করা হচ্ছে, যাতে করে আরও বেশি মানুষকে এই সুবিধার আওতায় আনা সম্ভব হয়। ’

আলুর বাজারদর সম্পর্কে এক প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আলুর বাজার দ্রুত অস্থিতিশীল হওয়ার পরপরই আমরা আমদানির অনুমতি দিয়েছি। এরপর ভারত থেকে আলু আসায় বাজারে ব্যাপক ইতিবাচক প্রভাব পড়েছে। দেশে নতুন আলু আসতে শুরু করেছে। আগামী মাসের মধ্যে বাজারে পুরোপুরি নতুন আলু আসবে। এতে করে আলুর দাম সহনীয় পর্যায়ে থাকবে। ’