| |
               

মূল পাতা জাতীয় কম কার্বনযুক্ত-পরিবেশবান্ধব উন্নয়নে কাজ করছি : পরিবেশমন্ত্রী


কম কার্বনযুক্ত-পরিবেশবান্ধব উন্নয়নে কাজ করছি : পরিবেশমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     16 October, 2023     08:06 PM    


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ টেকসই উন্নয়নের পথে কম কার্বনযুক্ত ও পরিবেশবান্ধব বিষয়কে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশ অব-গ্রিড এলাকায় ৬০ লাখের বেশি সোলার হোম সিস্টেম স্থাপন করেছে, জনসংখ্যার ১২ শতাংশের জন্য পরিবেশবান্ধব পদ্ধতিতে উৎপাদিত বিদ্যুৎ নিশ্চিত করেছে।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আল দুহাইলানের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।বৈঠকে মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আবদুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক এবং যুগ্মসচিব (পরিবেশ) মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী উপস্থিত ছিলেন। এ সময় তারা বাংলাদেশে পরিবেশবান্ধব প্রযুক্তিতে রূপান্তর, প্রযুক্তি হস্তান্তর, ন্যাপ বাস্তবায়নে সহায়তা এবং পরিবেশ সুরক্ষা নিয়ে আলোচনা করেন।

পরিবেশমন্ত্রী বলেন, এখন বাংলাদেশ বড় আকারের সৌর প্রকল্পের ওপর জোর দিচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে ১০টি বড় আকারের সোলার পার্ক, ২৮টি সৌর মিনি-গ্রিড, দুই হাজার ৮৮১ টি সৌর সেচ পাম্প, এক হাজার ৯৫২টি নেট মিটারড রুফটপ সোলার সিস্টেম এবং আটটি সৌর চালিত পানীয় ব্যবস্থা স্থাপন করেছে। সরকার দেশের ক্রমবর্ধমান দূষিত বায়ু ও পানি পরিশুদ্ধির লক্ষ্যে পরিবেশ দূষণকারী শিল্পগুলোকে অতিরিক্ত শুল্ক দিতে বাধ্য করার জন্য পরিবেশ সুরক্ষা সারচার্জ আকারে একটি নতুন সবুজ কর আরোপ করেছে। সরকার ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে একাধিক গাড়ির মালিকদের ওপর কার্বন ট্যাক্স আরোপ করেছে যার লক্ষ্য কার্বন নিঃসরণ হ্রাস করা এবং দেশে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার এবং বৈদ্যুতিক যানবাহনের প্রচার করা। ব্যবসা-বাণিজ্য, সাংস্কৃতিক বিনিময়, শিক্ষা, পরিবেশ ও পর্যটনের মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো জোরালো হবে।