| |
               

মূল পাতা জাতীয় ডাক সেবা বাংলাদেশসহ সারা বিশ্বে নতুন মাত্রা পেয়েছে : মোস্তাফা জব্বার


ফাইল ছবি : সংগৃহীত

ডাক সেবা বাংলাদেশসহ সারা বিশ্বে নতুন মাত্রা পেয়েছে : মোস্তাফা জব্বার


রহমত নিউজ ডেস্ক     30 September, 2023     11:46 AM    


ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, এখন মোবাইল ফোনের ছড়াছড়ি। অনেকের হাতে দুই-তিনটা করে স্মার্টফোন। এ কারণে বলা হচ্ছে— চিঠির যুগ শেষ। হয়তো সেটা হতেও পারে। কিন্তু ডাকের দিন এখনো ফুরায়নি। বরং বাংলাদেশসহ সারা বিশ্বে নতুন মাত্রা পেয়েছে ডাক সেবা।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা ভবনে চার দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল স্টাম্প এক্সিবিশন’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ প্রদর্শনীতে ভারত, অস্ট্রেলিয়া, চীন, সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব-আমিরাত, যুক্তরাষ্ট্র, ফিজি, মালোয়েশিয়া, সিঙ্গাপুর ও নেপালসহ ১৭টি দেশ অংশ নিয়েছে। অংশগ্রহণকারীরা ৪০০টি ফ্রেমে দুই হাজারের বেশি শিটে লাখো স্টাম্প প্রদর্শন করছে। প্রদর্শনীতে চারটি দেশের জাতীয় ডাক বিভাগের পক্ষ থেকে অস্থায়ী পোস্ট অফিসও স্থাপন করা হয়েছে। পাশাপাশি ৩০টি স্টলে বিভিন্ন সংগ্রহসামগ্রী বিক্রির ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ ফিলাটেলিক ফেডারেশনের সভাপতি শরিফুল আলম উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিলাটেলিক জ্যুরি বোর্ডের সহ-সভাপতি রজার ট্যান (সিঙ্গাপুর), ট্যান চিহুই (মালোয়েশিয়া) এবং ভারতের ফিলাটেলিক অ্যাসোসিয়েশন সভাপতি রাজেশ কুমার বাগরি প্রমুখ।

মোস্তাফা জব্বার বলেন, ডাক সেবার ডিজিটাল রূপান্তরে প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রচলিত পদ্ধতিতে পরিবর্তন এনে প্রযুক্তির মাধ্যমে ডাক সেবার নতুন জীবন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে ডিজিটাল রূপান্তরও শুরু হয়েছে। ডাকে পণ্য পাঠানোর তথ্য মোবাইলে পাওয়া যাচ্ছে। এ জন্য ডাক সেবার ডিজিটাল রূপান্তরে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সপ্তাহখানেকের মধ্যে ডাকের ডিজিটাল রূপান্তর প্রতিবেদন প্রকাশ করা হতে পারে। ডাকটিকিট কেবল একটি স্মারক নয়। এটি একটি দেশ, জাতির পরিচয় প্রকাশ করে। চিঠির জায়গা এখন মোবাইল ফোন দখল করলেও ডাকটিকিট জ্ঞানের বাহন। এটি বিবেচনা করে ডাকটিকিট সংগ্রহের শখকে এগিয়ে নিতে হবে।