| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘বায়ুদূষণের শীর্ষে পাকিস্তানের করাচি, ঢাকার অবস্থান ১৬’


‘বায়ুদূষণের শীর্ষে পাকিস্তানের করাচি, ঢাকার অবস্থান ১৬’


রহমত নিউজ     26 September, 2023     11:05 AM    


দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল পাকিস্তানের করাচি। একিউআই সূচকে শহরটির স্কোর ২২৮। দ্বিতীয় অবস্থানে ছিল পাকিস্তানের আরেক শহর, লাহোর। একিউআই সূচকে এ শহরের স্কোর ১৮২। অন্যদিকে ১৭৫ স্কোর নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে ছিল ভারতের দিল্লি। বায়ুদূষণে রাজধানী ঢাকার অবস্থান ১৬তম। ঢাকার স্কোর ছিল ৯৬। বাতাসের এই মান ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়।

আজ (২৬ সেপ্টেম্বর) মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই এসব তথ্য জানায়। ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।