| |
               

মূল পাতা জাতীয় পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার : পরিকল্পনামন্ত্রী


পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার : পরিকল্পনামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     17 September, 2023     10:19 AM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকার উন্নয়ন কাজের জন্য পেনশন স্কিম থেকে ঋণ নেবে। এর ফলে বৈদেশিক ঋণ গ্রহণের প্রবণতা কমবে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর এফডিসিতে  ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত পেনশন স্কিম নিয়ে ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট’ শিরোনামে এক ছায়া সংসদ বিতর্কে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নয়ন কাজে সরকার বৈদেশিক এবং অভ্যন্তরীণ বিভিন্ন উৎস থেকে ঋণ নেয়। পেনশন স্কিম চালুর ফলে ঋণ নেওয়ার আরও একটি উৎস যোগ হয়েছে। এতে বিদেশ থেকে ঋণ নেওয়া কমে আসবে। পেনশন স্কিমে অংশ নিলে সামাজিক নিরাপত্তার সুবিধা বন্ধ হবে– এই শর্ত পুনর্বিবেচনা প্রয়োজন। মন্ত্রী বলেন, বিভিন্ন বড় প্রকল্পের কারণে বর্তমানে দেশে অনেক অর্থের প্রবাহ রয়েছে। এ কারণে দুর্নীতিও বাড়ছে। এদিকে নজর দেয়া প্রয়োজন।

ছায়া সংসদের আলোচনায় শ্রমজীবী মানুষের জন্য টানা ১০ বছর চাঁদা দেওয়ার বিষয়টি শিথিল করার পক্ষে মত দেন বক্তারা। এছাড়া চাঁদা প্রদানকারী নিখোঁজ হলে নমিনির পেনশনের অর্থ বুঝে পাওয়ার মেয়াদ তিন বছর করাসহ ১০ দফা প্রস্তাব তুলে ধরেন তারা। দুর্নীতির কারণে পেনশন স্কিম যেন প্রশ্নবিদ্ধ না হয় সে বিষয়টিও উঠে আসে বিতর্ক প্রতিযোগিতায়।